থামানো যাচ্ছে না উত্তর কোরিয়াকে

- Advertisement -

কোনোভাবেই থামানো যাচ্ছে না উত্তর কোরিয়াকে। ফের দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে পিয়ংইয়ং।

দক্ষিণ কোরিয়ার দাবি, এবার সুনান বিমানবন্দর থেকে ক্ষেপণাস্ত্র দুটি উৎক্ষেপণ করেছে কিম সরকার। এরমধ্য দিয়ে চলতি মাসে চতুর্থবারের মতো ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো উত্তর কোরিয়া। পিয়ংইয়ংয়ের অব্যাহত ক্ষেপণাস্ত্র পরীক্ষার তীব্র নিন্দা জানিয়েছে জাপান।

যুক্তরাষ্ট্রের হুমকি ধামকি ও নিষেধাজ্ঞা সত্ত্বেও একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে যাচ্ছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর দাবি, সোমবার (১৭ জানুয়ারি) রাজধানী পিয়ংইয়ং এ সুনান বিমানবন্দর থেকে দুটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এগুলো স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বলে ধারণা সিউলের।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি নিশ্চিত করেছে জাপানও। এ বিষয়ে তথ্য উপাত্ত সংগ্রহের পাশাপাশি নিজেদের রণতরী ও যুদ্ধবিমানের সুরক্ষায় সব ধরনের পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। একইসঙ্গে, উত্তর কোরিয়ার অব্যাহত ক্ষেপণাস্ত্র পরীক্ষায় উদ্বেগ প্রকাশ করে তীব্র নিন্দা জানিয়েছে টোকিও।

জাপানের প্রধান মন্ত্রিপরিষদ সচিব হিরোকাজু মাতসুনো বলেন, উত্তর কোরিয়ার এ ধরনের কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানাচ্ছি। অব্যাহতভাবে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার মধ্য দিয়ে জাপানের নিরাপত্তা হুমকিতে ফেলছে উত্তর কোরিয়া। আমাদের জনগণের নিরাপত্তার জন্য প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করার পর তা বিশ্লেষণ করে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

ট্রেন থেকে উৎক্ষেপণযোগ্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষার তিন দিনের মাথায় নতুন করে আবারো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া। এর আগে বছরের শুরুতে উচ্চগতি সম্পন্ন হাইপারসনিক মিসাইল উৎক্ষেপণ করে দেশটি। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার জবাবের পাশাপাশি যে কোনো পরিস্থিতিতে নিজেদের সক্ষমতা যাচাইয়ে এ পরীক্ষা বলে জানিয়েছে উত্তর কোরিয়া। এ অবস্থায় যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সঙ্গে উত্তর কোরিয়ার চলমান বৈরি সম্পর্কের কারণে পূর্ব এশিয়ার পাশাপাশি বিশ্বজুড়ে নতুন করে সঙ্কট দেখা দিতে পারে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ