দক্ষিণী সিনেমার দাপটে রাজত্ব হারাচ্ছে বলিউড

- Advertisement -

একদিকে একের পর এক সুপারহিট সিনেমা দিয়ে বক্স অফিস কাঁপাচ্ছে দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রি। অন‍্যদিকে বলিউডে ছবির বাজার দিন দিন পড়তির দিকে। আগে যে সব তারকাদের নামেই হলগুলোতে দেখা যেত দীর্ঘ সারি সেখানে এখন কিছু দিন পরপরই পড়ে সিনেমা বয়কটের ডাক।

এদিকে হালের সঙ্গে তাল মিলিয়ে বলিউড তারকারাও গুছিয়ে নিচ্ছেন নিজেদের কাজ। শুধু বলিউড কেন্দ্রিক না থেকে বলি তারকারা ক্যারিয়ার বাঁচাতে কাজ শুরু করেছেন দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রিতে। এ তালিকায় যেমন আছে নতুন তারকার নাম তেমনি আছে বলিউডের বড় বড় স্টারও।

এর সাম্প্রতিক উদাহরণ শাহরুখ খান। যিনি নিজের ডুবন্ত ক্যারিয়ার বাঁচাতে সাউথের ডিরেক্টর অ্যাটলির সঙ্গে হাত মিলিয়েছেন। ২০১৮ সালে জিরো ফ্লপ হওয়ার পরে শাহরুখ বড় ধাক্কা খেয়েছিলেন। সেসময় শাহরুখ একের পর এক ফ্লপের মুখোমুখি হয়েছিলেন। এ অবস্থায়, তার ক্যারিয়ার আবারো চাঙ্গা করার জন্য কিং খানের দরকার একটি শক্তিশালী প্রজেক্ট। আর সেই অনুসন্ধান শেষ হয় দক্ষিণের অ্যাটলির সঙ্গে।

এদিকে কিং খানের তো সিনেমা আসছে কিন্তু এ পথে হাঁটতে শুরু করেছেন অনেক বলি তারকারা আরো আগে থেকেই। এ বছরের সবচেয়ে ব্যবসা সফল সিনেমার মধ্যে একটি ‘আরআরআর’। আর এই সিনেমা দিয়েই দক্ষিণে অভিষেক করেন বলিউড অভিনেত্রী আলিয়া ভাট। যদিও সিনেমায় তেমন একটা চোখে পড়েননি আলিয়া, তবে দক্ষিণে নিজের অবস্থান পাকা করতেই এ সিনেমায় আলিয়ার উপস্থিতি বলেই ধারণা সিনেমাবোদ্ধাদের। এদিকে এ সিনেমায় ক্যামিও একটি চরিত্রে দেখা গেছে অজয় দেবগনকেও। বলিউড ছাপিয়ে এখন দক্ষিণী সিনেমার অংশ হতে যেন বলিউডের যে কেউই প্রস্তুত।

এদিকে আরেক দক্ষিণী হিট সিনেমা ‘কেজিএফ ২’ তে দেখা গেছে বলিউড তারকা সঞ্জয় দত্ত ও রাভিনা ট্যান্ডনকে। এই দুই তারকাও যে দক্ষিণের উজ্জ্বল ভবিষ্যতকে দেখতে পাচ্ছেন আর তার অংশ হতে চাচ্ছেন তাও কিন্তু স্পষ্ট। এদিকে বলিউড কুইন দীপিকা পাডুকোন সিনেমায় পা রেখেছিলেন ২০০৬ সালে দক্ষিণী সিনেমা দিয়েই। এরপর বলিউডে রাজ করা এই নায়িকাও এখন আবারো ঝুঁকছেন দক্ষিণী সিনেমায়। জানা গেছে সাউথের বাহুবলীখ্যাত প্রাভাসের বিপরীতে আসছেন দীপিকা।

বলিউডের আরেক অভিনেত্রী ক্যাটরিনা কাইফও এবার দক্ষিণী সিনেমায় নাম লেখাতে আগ্রহী বলে জানান এক সাক্ষাতকারে। ক্যাট বলেন, ‘যদি এমন কোনো চিত্রনাট্য হাতে আসে, যাতে বলিষ্ঠ চরিত্র করতে হবে, ভাষা কোনো বাধা হবে না। সে ধরনের দক্ষিণী সিনেমায় কাজ করবেন তিনি। দক্ষিণের সিনেমা ‘পোন্নিয়িন সেলভান ১’-এর সাফল্যের পরই এমন মন্তব্য করেন ক্যাটরিনা। এদিকে এ সিনেমায় দেখা গেছে বলিউড অভিনেত্রী ঐশ্বরিয়া রায়কে। বলিউডে অনিয়মিত এই অভিনেত্রীও এবার ভরসা করছেন সিনেমাতেই।

দক্ষিণের সাফল্যে বলিউডের তারকারা যে শুধু সেখানে পাড়ি জমাচ্ছেন তা কিন্তু নয়। বলিউডের নিভু নিভু আলো জ্বালিয়ে রাখতে বলিউড নির্মাতারাও অনেক দক্ষিণী তারকাদের নিয়ে আসছেন এখানে। তাদের ফ্যানবেজ কাজে লাগিয়ে আবারো বলিউডকে চাঙ্গা করার চেষ্টা করছেন তারা। ইতোমধ্যেই দক্ষিণী অভিনেত্রী রাশমিকা মান্দানা হাজির হয়েছেন বলিউড সিনেমায়। অভিষেক সিনেমায়ই মেগাস্টার অমিতাভ বচ্চনের সঙ্গে কাজ করার সুযোগ পেয়েছেন এই অভিনেত্রী। তাছাড়া দক্ষিণের পূজা হেগড়ে বলিউডে বর্তমান সময়ে অন্যতম সফল অভিনেত্রী। এছাড়া সামান্থা, রাকুল, নয়নতারা, কাজলের মত অভিনেত্রীরাও এখন কাজ করছেন বলিউডে।

দক্ষিণী তারকাদের বলিউডে কাজের পাশাপাশি তাদের সিনেমার রিমেকও বলিউডে হচ্ছে হরহামেশা। তবুও কেন যেন ধীরে ধীরে ডুবছে বলিউড তরী। এখন প্রশ্ন হলো তাহলে বলিউডের ভবিষ্যৎ কী হবে? টিকে থাকতে কোন পথে হাঁটছে বলিউড? যদিও এ ধরনের প্রশ্নের উত্তর দেয়া এই মুহূর্তে সম্ভব নয়। তবে বলিউডের বর্তমান অবস্থা বিবেচনায় বলাই যায় ভারতে হয়তো বলিউডের একচেটিয়া দাপট আর থাকবে না। হয়তো একদিন টিকে থাকার লড়াইয়ে ভারতের সকল ফিল্ম ইন্ডাস্ট্রি মিলে সমগ্র ভারতের সিনেমা প্রেমীদের জন্যে নির্মাণ করবেন প্যান ইন্ডিয়া সিনেমা।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ