দখলের মহোৎসবে নদী পরিণত হলো নালায়

- Advertisement -

নদীতে অবৈধভাবে বাঁধ তৈরি করে মৎস্য খামার, বালু ভরাট করে নির্মাণ করা হচ্ছে নানা স্থাপনা। কয়েক বছর ধরে এভাবে চলছে ময়মনসিংহের তারাকান্দার ওপর দিয়ে বয়ে চলা রাংশা নদী দখলের মহোৎসব। স্থানীয় প্রভাবশালীদের দাপটে নদীটি এখন নালায় পরিণত হয়েছে বলে অভিযোগ স্থানীয়দের। পরিবেশবিদরা বলছেন, প্রভাবশালী দখলদারদের বিরুদ্ধে নিতে হবে শাস্তিমূলক ব্যবস্থা। আর নদীটিকে আগের অবস্থায় ফিরিয়ে নিতে খননের আশ্বাস দেন জেলা প্রশাসক।

ব্রহ্মপুত্র নদ থেকে উৎপত্তি হয়ে নেত্রকোনার কংশ নদীর সঙ্গে মিলিত হওয়া এই রাংশা নদী দিয়ে একসময় মালবোঝাই নৌকা-ট্রলার চলাচল করলেও কালের বিবর্তনে এখন পানিপ্রবাহই বন্ধ হয়ে গেছে। অবৈধভাবে বাঁধ দিয়ে তৈরি করা হয়েছে অসংখ্য মাছের খামার। একই সঙ্গে অবৈধ স্থাপনা নির্মাণের ফলে পাল্টে গেছে নদীর রূপ। পানিপ্রবাহ না থাকায় নদী অববাহিকায় ফসল হয় না আগের মতো, এ ছাড়া নদীতে বাঁধ দেওয়ায় বর্ষায় সৃষ্টি হয় জলাবদ্ধতা।

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, শুধু অভিযানেই সীমাবদ্ধ না থেকে প্রভাবশালী দখলদারদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে হবে।

নদীটিকে আগের অবস্থায় ফিরিয়ে নিতে খননের আশ্বাস দেন ময়মনসিংহ জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক।

গত ৩ মাসে রাংশা নদীর ৮ কিলোমিটারজুড়ে ৫০টির বেশি অবৈধ মাছের ঘের অপসারণ করেছে তারাকান্দা উপজেলা প্রশাসন। এ ছাড়া নদীতে বাঁধ দেওয়ায় ৫টি অভিযানে ১১ জনকে ৩৯ হাজার টাকা জরিমানা করা হয়।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ