দাবানলে ছাড়খাড় যুক্তরাষ্ট্রের কলোরাডো

- Advertisement -

ক্রমেই ভয়াবহ হয়ে উঠছে যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যের দাবানল পরিস্থিতি। এরইমধ্যে ১ হাজার ৬শ একর এলাকা গ্রাস করে নিয়েছে আগুন।

অঙ্গরাজ্যটির সুপিরিয়র ও লুইসভিলে শহরের ৩০ হাজারের বেশি বাসিন্দাকে নিরাপদ স্থানে সড়ে যেতে নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। এখনো নিয়ন্ত্রণে আসেনি যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যের দাবানল।

বনভূমি থেকে শুরু করে বাড়ি-ঘর দাবানলের লেলিহান শিখা থেকে বাদ যাচ্ছে না কোন কিছুই। এরইমধ্যে পুড়ে গেছে কয়েক হাজার একর এলাকা। প্রাণহানির শঙ্কায় বাড়ি-ঘর ছেড়ে পালাচ্ছেন বাসিন্দারা।

এরইমধ্যে আহত হয়েছেন বেশ কয়েকজন। এদিকে, দাবানলের পর কলোরাডোর প্রায় ১৫ হাজার গ্রাহক আছেন বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় অঙ্গরাজ্যের সুপিরিয়র ও লুইসভিল শহরের ৩০ হাজারের বেশি বাসিন্দাকে নিরাপদস্থানে সরে যেতে নির্দেশ দেয়া হয়েছে। ইতোমধ্যে জরুরি অবস্থা ঘোষণা করেছেন অঙ্গরাজ্যটির গভর্নর।

চলতি বছর কলোরাডো অঙ্গরাজ্যে ভয়াবহ খরা দেখা দিয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে নেতিবাচক প্রভাব পড়ছে প্রকৃতির উপর।

যার কারণে দাবানল, খরা, বন্যা ও ঘূর্ণিঝড়ের মতো প্রাকৃতিক দুর্যোগে ধ্বংসযজ্ঞ চালাচ্ছে বারবার। বৈশ্বিক উষ্ণতা রোধে বরাবরই সবাইকে সতর্ক করে আসছেন তারা।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ