Homeজেলাদিনাজপুরে উদ্‌যাপিত হলো আদিবাসী মেলা

দিনাজপুরে উদ্‌যাপিত হলো আদিবাসী মেলা

দিনাজপুরের বীরগঞ্জে দিনব্যাপী সাংস্কৃতিক পরিবেশনা, উৎসব ও আনন্দে উদ্‌যাপিত হয়েছে আদিবাসী মেলা।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) সকালে বীরগঞ্জ উপজেলা পরিষদ চত্বরে উপজেলা সিভিল সোসাইটি অর্গানাইজেশনের (সিএসও) আয়োজনে এবং মানব কল্যাণ পরিষদ (এমকেপি) ও নেটজ বাংলাদেশের সহযোগিতায় এ মেলার উদ্বোধন করেন দিনাজপুর-১ (বীরগঞ্জ-কাহারোল) আসনের জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল।

মূলত সমতলের আদিবাসীদের সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে সমাজের মূলধারার মানুষকে সংবেদনশীল করার লক্ষ্যে দিনব্যাপী এ মেলার আয়োজন করা হয়েছে বলে জানান আয়োজকরা।

আদিবাসী সমাজ উন্নয়ন সমিতি বীরগঞ্জ উপজেলার সভাপতি শীতল মাডি বলেন, ‘ক্ষুদ্র নৃগোষ্ঠীর নানা সম্প্রদায়ের নারী-পুরুষ ও যুবারা মেলায় অংশগ্রহণ করেছেন এবং তাদের নিজ নিজ ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরছেন। সাংস্কৃতিক স্বাধীনতা ও মৌলিকত্ব মানুষের অন্যতম অধিকার। সমতলের ক্ষুদ্র নৃগোষ্ঠীর সব জাতিসত্তার সংস্কৃতি, ঐতিহ্যগত প্রথা, জীবনাচার টিকিয়ে রাখতেই আমাদের এই সম্মিলিত প্রয়াস।’

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার জিনাত রেহানা, উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আমিনুল ইসলাম, বীরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুব্রত কুমার সরকার, উপজেলা আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. নুর ইসলাম নুর, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা আক্তার বৃষ্টিসহ আদিবাসী নেতারা।

দিনব্যাপী এ মেলায় ৮টি স্টলে আদিবাসীদের সংস্কৃতির নানা বিষয় প্রদর্শিত হয়েছে। আলোচনা সভা শেষে অতিথিবৃন্দ স্টল পরিদর্শন করেন। এ সময় আদিবাসী যুবারা অতিথিদের সামনে তাদের সংস্কৃতির নানান দিক তুলে ধরেন।

সর্বশেষ খবর