দুর্গাপূজায় ৪ দিন সরকারি ছুটির দাবি

দুর্গাপূজা উপলক্ষে সরকারি ছুটি ৪ দিন করার দাবি জানিয়েছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ চট্টগ্রাম জেলা শাখা। একইসঙ্গে পরিষদের পক্ষ থেকে দেশের সকল উপজেলায় সরকারি উদ্যোগে ১ টি মডেল মন্দির নির্মাণের দাবি জানানো হয়।

রোববার (১০ অক্টোবর), চট্টগ্রাম প্রেসক্লাবের এস রহমান হলে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এ দাবি জানান বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক অসীম কুমার দেব।

পূজা উদযাপন পরিষদের ৬ দফা দাবির মধ্যে আরও রয়েছে- বিশেষ প্রকল্প গ্রহণ করে চন্ডীতীর্থ মেধস আশ্রমের সংস্কার সড়ক উন্নয়ন, ইসলামিক ফাউন্ডেশনের আদলে হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টকে ফাউন্ডেশনে রূপান্তর, দেবোত্তর সম্পত্তি পুনরুদ্ধার ও সংরক্ষণের আইন ও অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন বাস্তবায়নে যে জটিলতা রয়েছে তা নিরসন করতে হবে।

এদিকে শারদীয় দুর্গাপূজার শুভেচ্ছা জানিয়ে অসীম কুমার দেব বলেন, সারা দেশের মতো চট্টগ্রামেও ১০ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত ছয় দিনব্যাপী শারদীয় দুর্গোৎসব উদযাপিত হবে। এবার চট্টগ্রাম জেলার আওতাধীন ১৫ উপজেলায় সার্বজনীন ১ হাজার ৫৫৩টি ও পারিবারিক ৪১১ টি সহ সর্বমোট ১ হাজার ৯৬৪ টি পূজামণ্ডপে হবে দুর্গাপূজা। এছাড়া চট্টগ্রাম মহানগরের প্রধান পূজামণ্ডপ জেএম সেন হল প্রাঙ্গণসহ ১৬টি থানায় ব্যক্তিগত, ঘটপূজাসহ ২৭৬টি পূজামণ্ডপে দুর্গাপূজার আয়োজন করা হয়েছে। এসব পূজা মণ্ডপের সার্বিক নিরাপত্তা রক্ষায় পুলিশ, র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনী নিয়োজিত থাকবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে পূজামণ্ডপে নিজস্ব স্বেচ্ছাসেবক টিম রাখাসহ উপজেলা, থানা ও ইউনিয়ন পর্যায়ের নেতৃবৃন্দকে ১০ টি নির্দেশনা প্রদান করেন। যার মধ্যে রয়েছে, পূজামণ্ডপে পর্যাপ্ত আলো বাতাস রাখা, মণ্ডপের প্রবেশমুখে হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক রাখা, মহিলা ও পুরুষ দর্শনার্থীর জন্য আলাদা প্রবেশমুখ, আতশবাজি ও পটকা পরিহার করা, আজান ও নামাজের সময় মাইক বন্ধ রাখা ও বিজয়া দশমী শুক্রবার হওয়ায় জুমার নামাজের পর সূর্যালোক থাকা অবস্থায় প্রতিমা নিরঞ্জন সম্পন্ন করা।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ চট্টগ্রাম জেলা শাখার সভাপতি শ্যামল কুমার পালিত’র সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন- অধ্যাপক নারায়ণ চৌধুরী, অসীম দেব, বিপুল দত্ত, বিজয় কৃষ্ণ, বিশ্বজিৎ পালিত, উত্তম শর্মা, কল্লোল সেন, সাগর মিত্র, রিমন মুহুরী, সুভাষ চৌধুরী, দোলন মজুমদার, রাজিব শীল, কাজল শীল ও অধ্যাপক শিমুল দে প্রমুখ।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ