দেশে ধর্ষণ ও নারী নির্যাতন বেড়েছে

- Advertisement -

দেশে গত ২০১৯-২০ অর্থবছরের তুলনায় চলতি ২০২০-২১ অর্থবছরে ধর্ষণ, নারী নির্যাতন এবং রাহাজানির ঘটনা বেড়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

সোমবার (২২ নভেম্বর) মন্ত্রিসভার বৈঠকে মন্ত্রণালয় ও বিভাগগুলোর ২০২০-২১ অর্থ বছরের কার্যাবলি সম্পর্কিত বার্ষিক প্রতিবেদনের বরাতে মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে এ তথ্য জানান তিনি।

তিনি বলেন, ২০১৯-২০ অর্থবছরে ধর্ষণ ছিল ৫ হাজার ৮৪২টি, ২০২০-২১ এ ৭ হাজার ২২২টি এবং ২০১৯-২০ অর্থবছরে নারী নির্যাতন ছিল ১২ হাজার ৬৬০টি, ২০২০-২১ এ বেড়ে হয়েছে ১৪ হাজার ৫৬৭টি।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ২০১৯-২০ অর্থবছরে মোট মামলার সংখ্যা ছিল ৬ লাখ ৬১ হাজার। ২০২০-২১ অর্থবছর শেষে মামলার সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ৬৯ হাজার ৩৬২টি। প্রায় ৯১ হাজার মামলা কমেছে।

আনোয়ারুল ইসলাম বলেন, ২০১৯-২০ অর্থবছরে ডাকাতির মামলা ছিল ৩৩৬টি, ২০২০-২১ এ হয়েছে ৩২১টি। ২০১৯-২০ অর্থবছরে রাহাজানি ছিল ৯১৯টি, ২০২০-২১ অর্থবছরে বেড়ে হয়েছে ১ হাজার ৪৮টি।

এছাড়া ২০১৯-২০ অর্থবছরে অস্ত্র আইনে মামলা ছিল ২ হাজার ১৬৭টি, ২০২০-২১ অর্থবছরে হয়েছে ১ হাজার ৭৪৭টি। ২০১৯-২০ অর্থবছরে খুন ছিল ৩ হাজার ৪৮৫টি, ২০২০-২১ এ ৩ হাজার ৪৫৮টি।

আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে তিনি বলেন, গত ৩০ জুন পর্যন্ত আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির কোনো রিপোর্ট আমাদের কাছে আসেনি।

উল্লেখ্য, রুলস অব বিজনেস অনুযায়ী, প্রতি অর্থবছরে সব মন্ত্রণালয় ও বিভাগের সম্পাদিত কার্যাবলি সম্পর্কিত বার্ষিক প্রতিবেদন মন্ত্রিসভায় উপস্থাপন করা হয়ে থাকে।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ