দেশে প্রথমবারের মত তৈরি হচ্ছে পূর্ণাঙ্গ আধুনিক হেলিপোর্ট

দেশে একটি পূর্ণাঙ্গ আধুনিক হেলিপোর্ট নির্মাণ করতে যাচ্ছে, সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ।
বঙ্গবন্ধু হেলিপোর্ট নামের এই হেলিপোর্টের জন্য স্থান নির্ধারন করা হয়েছে, রাজধানীর কাওলায়। সিভিল এভিয়েশন বলছে, দেশে হেলিকপ্টার ব্যবহারের সংখ্যা বেড়েছে, বেড়েছে সেবাদানকারী প্রতিষ্ঠানের সংখ্যা। হযরত শাহজালালে বানিজ্যিক ফ্লাইটের চলাচল নির্বিঘ্ন ও নিরবিচ্ছিন্ন হেলিকপ্টার সেবা নিশিচ্ত করতেই তৈরি হচ্ছে বঙ্গবন্ধু হেলিপোর্ট।

বছরখানেক আগেও দেশে হেলিকপ্টার উড্ডয়নের গড় সংখ্যা ছিল বছরে প্রায় এক হাজার। বর্তমানে ব্যবহার বেড়েছে কয়েকগুন। যার গড় সংখ্যা মাসে প্রায় ৫ হাজার।


আরও পড়ুন


মোট ৯টি বেসরকারি হেলিকপ্টার সংস্থার বাণিজ্যিক কার্যক্রম চলছিল শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের দক্ষিন দিক থেকে। কিন্তু বিমানবন্দরে তৃতীয় টার্মিনাল নির্মাণের জন্য এটি উত্তরে সরিয়ে নেয়া হয়।

আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণের কারণে বিমানবন্দরের উত্তর দিকে হেলিকপ্টারের অপারেশনাল কার্যক্রম পরিচালনা কঠিন হয়ে পড়েছে। একই সাথে বানিজ্যিক উড়োজাহাজ উঠানামাতেও ঝুঁকির আশংকাও বাড়ছে।

এভিয়েশন অপারেটরস এসোসিয়েশন অব বাংলাদেশের জেনারেল সেক্রেটারি মফিজুর রহমান বলেন, বিমানবন্দরে ফ্লাইট পরিচালনা করার সময় হেলিকপ্টার ফ্লাই করানোটা অনেক প্রতিবন্ধকতা দেখা দেয়। কিন্তু হেলপোর্টটা তৈরি করা হলে আর এসব প্রতিবন্ধকতা দেখা যাবে না। ভবিষ্যতে আমাদের বিমানের সংখ্যা আরও বাড়লে এটিকে আমরা অ্যাভিয়েশন হিসেবেও ব্যবহার করতে পারবো।

গুরুত্ব বিবেচনায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কাছেই কাওলায় প্রায় ১০০ বিঘা জমির ওপর দেশের প্রথম কেন্দ্রিয় হেলিপোর্ট নির্মাণ করার কথা জানিয়েছে সিভিল এভিশেন, যার নাম হবে বঙ্গবন্ধু হেলিপোর্ট।

সিভিল এভিয়েশন চেয়ারম্যান এয়ারভাইস মার্শাল মফিদুর রহমান বলেন, যে হারে আমাদের এখন ট্রাফিক বাড়ছে, এটাকে ম্যানেজ করতে হলে হেলিকপ্টারগুলোকে এখান থেকে সরাতে হবে। আমরা হেলিপ্যাডটা তৈরি করতে চাচ্ছি যাতে ভবিষ্যতে হেলিকপ্টার অপারেশনটা আলাদাভাবে করা যায়।

বঙ্গবন্ধু হেলিপোর্টে অন্তত ৮০টি হেলিকপ্টার অবস্থান এবং একই সময়ে দুটি ওঠানামা করতে পারবে।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

লেখক

সর্বশেষ সংবাদ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসায় কমনওয়েলথ মহাসচিব

কমনওয়েলথের মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড বাংলাদেশের বিগত এক দশকের ‘অসামান্য অর্জনের’ জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করে এই উন্নয়নের জন্য তাকে সম্পূর্ণ কৃতিত্ব দিয়েছেন।...

বগুড়ায় কিশোরী ধর্ষণ মামলার দুই সহযোগী কারাগারে

বগুড়ার ধুনট উপজেলায় কিশোরী ধর্ষণের অভিযোগে দায়ের করা মামলার দুই ব্যক্তি কে গ্রেপ্তার করেছে থানা পুলিশ। ৪ ডিসেম্বর তাদের ধুনট থানা থেকে বগুড়া জেলা...

পঞ্চগড়ের আটোয়ারীতে স্বর্গীয় পরিমল চন্দ্র বর্মনের মৃত্যুতে শোক ও স্মরণসভা অনুষ্ঠিত

পঞ্চগড়ের আটোয়ারীতে স্বর্গীয় পরিমল চন্দ্র বর্মনের অকাল মৃত্যুতে এবং তার বিদেহী আত্নার শান্তি কামনায় বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট পঞ্চগড় জেলা শাখার আয়োজনে স্মরণ সভা...

গাঁজাকে বিপজ্জনক মাদকের তালিকা থেকে বাদ

চিকিৎসা সংক্রান্ত গবেষণা কাজে গাঁজার ব্যবহার সহজলভ্য করতে নেওয়া হলো এ সিদ্ধান্ত নেশাজাতীয় বিপজ্জনক মাদকের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে গাঁজার নাম। চিকিৎসা কাজে গাঁজার...
%d bloggers like this: