নওগাঁর চাষীরা ঝুকছে পাতি চাষে, দরকার সরকারী পৃষ্ঠপোষকতা

অনলাইন ডেস্ক।।

নওগাঁর রাণীনগরের চাষীদের কাছে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে পাতি চাষ। রবিশস্যের মৌসুমে ধান, গম, সরিষা, ভুট্টা, বাদাম এবং বিভিন্ন শাক-সবজির পাশাপাশি পাতি চাষ হয়ে উঠেছে অন্যতম আর্থকরী ফসল।

এই অঞ্চলে জষ্ঠ্যৈ মাসের আগে অন্য কোন ফসল ফলে না। তাই এই সময়ে পাতি হয়ে উঠেছে চাষীদের কাছে অসময়ের বন্ধু। পাতি কাটা ও শুকানোর কাজে ব্যস্ত এখন এ এলাকার চাষীরা। অসময়ে হাতে নগদ টাকা পেয়ে তারা বেশ খুশিতেই আছে।

পাতি মাদুর তৈরির প্রধান উপকরণ। তাই এই এ উৎপাদিত পাতিকে কেন্দ্র করে মাদুর তৈরির কুটির শিল্পও গড়ে উঠেছে। ফলে এই কুটির শিল্পে কাজ সাবলম্বী হয়েছেন এলকার অনেক নারী পুরুষ।


আরও পড়ুন


জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্রে জানা গেছে, জেলার রানীনগন উপজেলার বাহাদুরপুর, ত্রিমোহনী, হরিসপুর, কাশিমপুর, দরিয়াপুর, খট্টেশ্বর রাণীনগর, সিম্বা, খাগড়া, ছয়বাড়িয়া, লোহাচূড়া এবং নওগাঁ সদর উপজেলার চন্ডিপুর, শিমুলিয়া, আনন্দবাজার, মাদারমোল্লাসহ প্রায় ৫০টি গ্রামের কৃষক পাতি চাষ করে থাকেন।

পাতি চাষ তুলনামূলভাবে সহজ ও সাশ্রয়ী। প্রাকৃতিক দূর্যোগে তেমন কোনো ক্ষতি না হওয়ায় এবং স্বল্প পরিমাণ বালাই নাশক প্রয়োগে, উৎপাদন ব্যয় কম এবং লাভ বেশি হওয়ায় ইরি-বোরো ধান চাষের আগ্রহ কিছুটা কমিয়ে বনপাতি ও জলপাতি চাষে ঝঁকছে কৃষকরা।

এক সময় এ অঞ্চলে চাহিদা না থাকায় চাষীরা পাতি চাষে আগ্রহী ছিল না। কিন্তু ক্রমেই এর চাহিদা বৃদ্ধি পাওয়ায় এবারে রেকর্ড পরিমাণ চাষ করা হয়েছে।

উপজেলার পারইল ইউপির বোদলা গ্রামের পাতি চাষি হেলাল মন্ডল জানান, আমি প্রতি বছরই ধানের পাশাপাশি পাতি চাষ করি। চৈত্র মাস থেকে শুরু করে ইরি ধান ঘরে তোলার আগেই পাতি বিক্রয় করে আমার সংসারের প্রয়োজনীয় সমস্যাগুলো সমাধান করি। চলতি মৌসুমে এক বিঘাতে পাতি চাষ করেছি। এরইমধ্যে প্রথম কাটা শেষ করে পাতিগুলো রোদে শুকানোর কাজ চলছে।

তিনি আরো জানান, আবহাওয়া ভাল থাকায় জমিতে পাতি ভাল হয়েছে। খরচ বাদ দিয়ে প্রায় প্রায় ৩০ হাজার টাকা লাভের আশা করছি।

নওগাঁর রাণীনগর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শহিদুল ইসলাম জানান, উপজেলার ৮টি ইউপির মধ্যে ৪/৫টি ইউপিতে বিগত বছরের তুলনায় বেশি পাতি চাষ হয়েছে। কুটির শিল্পের মাদুর তৈরির প্রধান উপকরণ পাতি। পরিবেশ বান্ধব হওয়ায় বাজারে এর ব্যাপক চাহিদা আছে। এছাড়া লাভ বেশি হওয়ার কারণে কৃষকরা অন্যান্য ফসলের পাশাপাশি পাতি চাষ করেছে।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

লেখক

সর্বশেষ সংবাদ

%d bloggers like this: