নাইজেরিয়ায় শিশুসহ অপহৃত ১০০ নারীকে উদ্ধার

সাম্প্রতিক সময়ে বিবিসি’র এক প্রতিবেদনে জানা যায়, ২০২০ সাল থেকে এ পর্যন্ত নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ জামফারায় এক হাজারেরও বেশি মানুষ অপহরণের শিকার হয়েছেন। এরই পরিপ্রেক্ষিতে জামফারার প্রাদেশিক সরকার ও পুলিশ বিভাগ গত বুধবার অপহৃত ১০০ নারী ও শিশুকে মুক্ত করেছে।

এ ঘটনার সত্যতা যাচাই করে জামফারার প্রাদেশিক সরকার ও পুলিশ বিভাগ জানিয়েছে, কোনো প্রকার মুক্তিপণ ছাড়াই উদ্ধার করা হয়েছে অপহৃতদের। উদ্ধারকৃত নারী ও শিশুদের নিজ নিজ পরিবারে ফিরিয়ে দেওয়ার আগে তাদের সবার ডাক্তারি পরীক্ষা করা হবে। তবে এ ব্যাপারে বিস্তারিত আর কিছু বলা হয়নি।

গত ৮ জুন জামফারার একটি সশস্ত্র ডাকাত দল তাদের অপহরণ করেছিল। ওই ঘটনায় চার জনের মৃত্যুও হয়েছিল। তাদের বেশিরভাগকেই অবশ্য মুক্তিপণের বিনিময়ে ছেড়ে দেওয়া হয়েছে, তবে কয়েকজনকে হত্যাও করেছে দুর্বৃত্তরা।


আরও পড়ুন>>


কেন্দ্রীয় সরকার এসব অপহরণের জন্য জামফারাভিত্তিক ‘দস্যু’ দলসমূহকে দায়ী করেছে। অপহরণকারী, সশস্ত্র ডাকাত, গবাদি পশু লুটপাটকারী এবং সশস্ত্র জঙ্গীদের নাইজেরিয়ায় সাধারণভাবে ‘দস্যু’ বলা হয়।

২০১৪ সালে নাইজেরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন বোকো হারামের সদস্যরা দেশটির বরনো প্রদেশের একটি মাধ্যমিক স্কুলের ২৭৬ ছাত্রীকে অপহরণ করেছিল। তার পর থেকেই অপহরণের ঘটনা বাড়ছে দেশটিতে ।

জামফারা এবং তার প্রতিবেশী দুই প্রদেশ কাদুনা ও কাতসিনা থেকে ‘দস্যু’ দলসমূহ নির্মূল করতে নাইজেরিয়ার সেনাবাহিনীকে ইতোমধ্যে নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মুহম্মদ বুহারি।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ

Bengali Bengali English English German German Italian Italian