Homeআন্তর্জাতিকনাগোর্নো-কারাবাখে আবারও সহিংসতা, নিহত ৫

নাগোর্নো-কারাবাখে আবারও সহিংসতা, নিহত ৫

ইউরোপের দেশ আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার দ্বান্দ্বিক ছিটমহল নাগোর্নো-কারাবাখে আবারও সহিংসতার ঘটনা ঘটেছে। এ ঘটনায় অন্তত ৫ জন নিহত হয়েছে। খবর আল-জাজিরার।

স্থানীয় সময় রোববার (৫ মার্চ) আজারবাইজানের সেনাবাহিনী এবং আর্মেনীয় অধিবাসীদের মধ্যে গোলাগুলিতে ওই ৫ জন নিহত হন।

আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রোববার আজারবাইজানি সেনারা অস্ত্র বহন করছে এমন সন্দেহে একটি গাড়িবহর আটক করা হয়। এ সময়ই গোলাগুলির ঘটনা ঘটে এবং দুই আজারবাইজানি সেনা নিহত হয়। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানিয়েছে, গাড়িবহরটি একটি অননুমোদিত রাস্তা ব্যবহার করায় সেটিকে আটক করা হয়। 

আর্মেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গোলাগুলির ঘটনায় কারাবাখের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তিন কর্মকর্তা নিহত হয়েছে। দেশটির আজারবাইজানের দাবিকে ‘অন্তঃসারশূন্য’ আখ্যা দিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, গাড়িবহরটি সরকারি নথি এবং সরকারি কাজে ব্যবহৃত বন্দুক বহন করছিল। 

আর্মেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় আরও জানিয়েছে, এ সহিংস ঘটনা আজারবাইজানের শীর্ষ নেতাদের নির্দেশে সংঘটিত হয়েছে। 

সোভিয়েত ইউনিয়নের কাছ থেকে স্বাধীনতা লাভের পর থেকে আর্মেনীয় অধ্যুষিত নাগোর্নো-কারাবাখ নিয়ে ‍আজারবাইজান এবং আর্মেনিয়ার মধ্যে অন্তত দুই দফা বড় আকারে যুদ্ধ সংঘটিত হয়। তাতে প্রাণ হারিয়েছে কয়েক হাজার মানুষ। তবে তারপরও বিতর্কিত এ ছিটমহলটি নিয়ে সমস্যার সমাধান হয়নি।  

২০২০ সালে এ দুই দেশের মধ্যে একটি ভঙ্গুর চুক্তি স্বাক্ষরিত হয়। যার ফলে সাড়ে ৬ হাজারেরও বেশি মানুষের প্রাণ কেড়ে নেয়া যুদ্ধের সমাপ্তি ঘটে। পাশাপাশি এ চুক্তি আর্মেনিয়াকে বিপুল পরিমাণ ভূখণ্ড আজারবাইজানের নিয়ন্ত্রণে ছেড়ে দিতে বাধ্য করে এবং সেখানে রুশ শান্তিরক্ষীবাহিনী নিযুক্ত হয়।

সর্বশেষ খবর