Homeআন্তর্জাতিকনিউ হ্যাম্পশায়ারে তাপমাত্রা মাইনাস ৭৯ ডিগ্রি, বোস্টনে জরুরি অবস্থা

নিউ হ্যাম্পশায়ারে তাপমাত্রা মাইনাস ৭৯ ডিগ্রি, বোস্টনে জরুরি অবস্থা

যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলে চলছে তীব্র শৈত্যপ্রবাহ। স্থানীয় সময় শনিবার (৪ জানুয়ারি) দেশটির নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যে তাপমাত্রা মাইনাস ৭৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে। এছাড়া রোববার (৫ জানুয়ারি) ওই অঞ্চলে প্রচণ্ড বেগে তুষারঝড় বয়ে যেতে পারে বলে আশঙ্কা আবহাওয়া দফতরের। এরই মধ্যে তীব্র ঠান্ডার কারণে বোস্টনে জারি করা হয়েছে জরুরি অবস্থা।

শনিবারও যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলের ওপর দিয়ে বয়ে যায় শীতকালীন ঝড়। এতে ওই অঞ্চলে প্রতিনিয়ত কমছে তাপমাত্রা। দেশটির আবহাওয়া দফতর জানায়, কয়েকটি অঙ্গরাজ্যের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে গেলেও সবচেয়ে ভয়াবহ অবস্থা নিউ হ্যাম্পশায়ারে। এদিন অঙ্গরাজ্যটির অনেক জায়গায় তাপমাত্রা মাইনাস ৭৯ ডিগ্রি সেলসিয়াসে নেমে যায়। এতে বিপর্যস্ত হয়ে পড়ে জনজীবন। 

প্রয়োজন ছাড়া বাসিন্দাদের বাড়ির বাইরে বের না হওয়ার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ। বন্ধ ঘোষণা করা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। সেই সঙ্গে ভারি পোশাক পরারও অনুরোধ জানানো হয়েছে। তাপমাত্রা দ্রুত নামতে থাকায় ত্বকে ‘ফ্রস্টবাইট’ হতে পারে বলেও সতর্ক করা হয়। 

পূর্বাভাসে, নিউ হ্যাম্পশায়ার বাদেও নিউইয়র্ক অঙ্গরাজ্যের বেশিরভাগ ও নিউ ইংল্যান্ডের ছয়টি অঙ্গরাজ্যে সতর্কতা জারি করা হয়েছে। ওই অঞ্চলের দেড় কোটি মানুষকে সাবধানতা অবলম্বন করতে বলেছে মার্কিন আবহাওয়া দফতর। এক বিবৃতিতে, রোববার ওই অঞ্চলের ওপর দিয়ে প্রচণ্ড বেগে তুষারঝড় বয়ে যেতে পারে বলে আশঙ্কার কথা জানানো হয়।  

এদিকে তীব্র ঠান্ডার কারণে বোস্টনে জারি করা হয়েছে জরুরি অবস্থা। শহরটির বাসিন্দাদের সুস্থতার জন্য বেশকিছু পদক্ষেপ নেয়ার ঘোষণা দিয়েছেন স্থানীয় মেয়র। একই সঙ্গে, তাদের সহযোগিতা করতে নাগরিকদের প্রতি আহ্বানও জানানো হয়েছে।

সর্বশেষ খবর