Homeআন্তর্জাতিকনিজের লোকই পুতিনকে হত্যা করতে পারে: জেলেনস্কি

নিজের লোকই পুতিনকে হত্যা করতে পারে: জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করেছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার আশপাশের ঘনিষ্ঠজনদের হাতেই খুন হতে পারেন। ইউক্রেনে রুশ হামলার এক বছরপূর্তিতে ২৪ ফেব্রুয়ারি সাংবাদিক কোমারভের প্রকাশিত এক নিবন্ধে এমন মন্তব্য করেন তিনি।

পুতিন এবং তার শাসনে থাকা রাশিয়ার পরিস্থিতি নিয়ে প্রেসিডেন্ট জেলেনস্কির মন্তব্য নিয়ে রোববার (২৬ ফেব্রুয়ারি) এক প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম নিউজউইক। প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, অবশ্যই এমন একমুহূর্ত আসবে যখন রাশিয়ায় পুতিনের শাসনের পতনের আওয়াজ শোনা যাবে। এটা খুবই গুরুত্বপূর্ণ।

গত এক বছরে যুদ্ধ চলাকালীন ইউক্রেন যুদ্ধে রুশ বাহিনীর ধারাবাহিক ব্যর্থতায় একাধিক কমান্ডার বদলেছেন রুশ প্রেসিডেন্ট পুতিন। সবমিলিয়ে সামরিক বাহিনীর শীর্ষপর্যায়ের কমান্ডারদের সঙ্গে তার সম্পর্কের অবনতি চোখে পড়ার মতো।

এর আগে গত বছরের ডিসেম্বেরে দ্য ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে জানা যায়, ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকেই রুশ প্রেসিডেন্টের প্রতি বিরক্ত হয়ে উঠেছেন তার ঘনিষ্ঠ মিত্ররা। তাদের মতে, পুতিন কি করছেন, এ সম্পর্কে কোনও ধারণা নেই তাদের। এমনকি ইউক্রেন যুদ্ধে এগিয়ে যাওয়ার কোনও দৃঢ় পরিকল্পনাও নেই।

একদল গোয়েন্দা বিশেষজ্ঞের দাবি, পুতিনের আশপাশে থাকা লোকজনের হাতে ক্ষমতাচ্যুত হওয়ার সম্ভবনা প্রবল। এ বিষয়ে ডেইলি বিস্টের সঙ্গে আলাপের সময় মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) সাবেক কর্মকর্তা ড্যানিয়েল হফম্যান বলেছিলেন, পুতিনের ক্ষমতাচ্যুত হবে আকস্মিক এবং গোপন পদক্ষেপ। এই ঘটনার পরিকল্পনা বা কাজের সঙ্গে যারা জড়িত থাকবেন, তারা ধরাছোঁয়ার বাইরে থাকবেন।

এদিকে শুক্রবার সেন্ট সোফিয়া স্কয়ারে সশস্ত্র বাহিনীর আনুষ্ঠানিকতায় যোগ দিয়ে জেলেনস্কি বলেন, বিজয় অর্জনের লক্ষ্যে যা যা করণীয় তার সব করবে ইউক্রেন।

পশ্চিমা গোয়েন্দা সংস্থাগুলোর সাম্প্রতিক তথ্যমতে, সংঘাতে গত এক বছরে উভয়পক্ষের কমপক্ষে ৩ লাখ সেনা হতাহত হয়েছে। এর মধ্যে রাশিয়ার প্রায় ২ লাখ সেনা হতাহত হয়েছে। ইউক্রেনের সরকারি হিসাবমতে, সংঘাতে নিহত রুশ সেনাসংখ্যা ১ লাখ ৪৫ হাজার। তবে রাশিয়া বলছে, যুদ্ধে এখন পর্যন্ত তাদের ৫ হাজার ৯৩৭ জন সেনা নিহত হয়েছে।

ইউক্রেনীয় সেনাদের হতাহতের সংখ্যা কিছুটা কম। তবে সেটা ১ লাখের বেশি ছাড়া কম হবে না বলেই মনে করা হচ্ছে। হতাহতের এই তথ্য অতিরঞ্জনও হতে পারে। ইউক্রেন সরকারের হিসাবে, যুদ্ধের শুরু থেকে ১৩ হাজার সেনা নিহত হয়েছে।

সর্বশেষ খবর