নিজ দলেই তোপের মুখে ঋষি সুনাক

- Advertisement -

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পরপরই মন্ত্রিসভায় ব্যাপক রদবদল এনে আলোচনার জন্ম দেন ঋষি সুনাক। বিশেষ করে লিজ ট্রাসের মন্ত্রিসভা থেকে পদত্যাগ করা সুয়েলা ব্র্যাভারম্যানকে স্বরাষ্ট্রমন্ত্রী পদে নতুন করে নিয়োগ দেয়ায় খোদ কনজারভেটিভদের মধ্যেও কম আলোচনা হয়নি। তবে সংসদে হাউস বিল্ডিং (বাড়ি নির্মাণ) পরিকল্পনা সম্পর্কিত একটি বিল উত্থাপন নিয়ে এবার সরাসরি নিজ দলের এমপিদের তোপের মুখে পড়েছেন ঋষি সুনাক।

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের বরাত দিয়ে বুধবার (২৩ নভেম্বর) এনডিটিভি জানায়, ক্ষমতায় আসার এক মাসের মধ্যেই সংসদে হাউস বিল্ডিং (বাড়ি নির্মাণ) পরিকল্পনা সম্পর্কিত একটি বিল উত্থাপন করে সেটির ওপর ভোটাভুটির আয়োজন করতে চেয়েছিলেন ঋষি সুনাক।

তবে এ নিয়ে কনজারভেটিভ এমপিদের আপত্তির মুখে সেই অবস্থান থেকে সরে এসেছেন সুনাক।

যুক্তরাজ্যে প্রতিবছর নতুন তিন লাখ বাড়ি নির্মাণের একটি সরকারি পরিকল্পনা রয়েছে। এ পরিকল্পনা কেন্দ্রীয়ভাবে পরিচালনা এবং বাধ্যতামূলক করতে চেয়েছিলেন নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী। কিন্তু তাতে বাদ সাধেন কনজারভেটিভ পার্টির ৪৭ জন এমপি।

এরপরই নিজের ওই পরিকল্পনা থেকে সরে আসেন সুনাক। বিলটি নিয়ে বুধবার যুক্তরাজ্যের সংসদে বিতর্ক এবং আগামী সোমবার (২৮ নভেম্বর) এর ওপর ভোটাভুটি হওয়ার কথা ছিল। কিন্তু সাংসদদের আপত্তিতে ওই বিলের ওপর ভোট পিছিয়ে যাবে বলেই মনে করা হচ্ছে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ভোট বিলম্বিত করার এ সিদ্ধান্তই প্রমাণ করে যে অনিয়ন্ত্রিত কনজারভেটিভ পার্টিকে পরিচালনা করার ক্ষেত্রে কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছেন ঋষি সুনাক।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ