ন্যাটো ইউক্রেনকে নিতে রাজি নয়, বললেন জেলেনস্কি

- Advertisement -

ইউক্রেন আর ন্যাটোর সদস্য হতে চাপ দিচ্ছে না বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

ইউক্রেনে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদী দুটি অঞ্চল দোনেৎস্ক ও লুহানস্কের বিষয়ে রাশিয়ার সঙ্গে আপস করতে সম্মত হয়েছেন ইউক্রেন প্রেসিডেন্ট। এদিকে যুক্তরাষ্ট্রের পর যুক্তরাজ্যও রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা জারি করবে বলে জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান চালানোর পেছনে অন্যতম একটি কারণ ছিল ইউক্রেনের ন্যাটোতে যুক্ত না হওয়া। সোমবার (৭ মার্চ) মার্কিন সংবাদমাধ্যম এবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ন্যাটোর সদস্যপদের জন্য আর চাপ দিচ্ছে না কিয়েভ।

এ সময় ইউক্রেনে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদী দোনেৎস্ক ও লুহানস্কের বিষয়ে রাশিয়ার সঙ্গে আপস করতে আপাতত রাজি হয়েছেন বলেও তিনি জানান।

জেলেনস্কি বলেন, আমি বেশ আগে থেকেই এ বিষয়ে চুপ হয়ে গেছি। কারণ আমরা বুঝতে পেরেছিলাম ন্যাটো ইউক্রেনকে গ্রহণ করতে রাজি নয়। ন্যাটো বিতর্কিত বিষয় ও রাশিয়ার মুখোমুখি হতে ভয় পায়।

রাশিয়ার দাবিগুলো সম্পর্কে প্রশ্ন করলে জেলেনস্কি জানান, তিনি উন্মুক্ত আলোচনার জন্য প্রস্তুত।

এ সময় ন্যাটোর সদস্যপদের কথা উল্লেখ করে জেলেনস্কি বলেন, তিনি এমন কোনো প্রেসিডেন্ট হতে চান না, যাকে হাঁটু গেড়ে অন্যের কাছে কিছু ভিক্ষা চাইতে হয়।

এদিকে রাশিয়া থেকে তেল আমদানিতে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার সিদ্ধান্তকে সঠিক বলে মনে করছেন বিশ্লেষকরা। এ নিষেধাজ্ঞার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র শক্তি প্রদর্শনের প্রথম পদক্ষেপ নিল বলে তাদের মত।

যুক্তরাষ্ট্রের পর যুক্তরাজ্যও রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা জারি করবে বলে জানান ব্রিটিশ প্রধামন্ত্রী বরিস জনসন। মঙ্গলবার ব্রিটিশ পার্লামেন্টে জানানো হয়, ২০২২ সালের শেষ নাগাদ মস্কো থেকে তেল এবং তেল পণ্য আমদানি বন্ধ করবে যুক্তরাজ্য। ইউক্রেনে রুশ হামলার জেরে রাশিয়ার বিরুদ্ধে কঠোর পদক্ষেপের অংশ হিসেবেই দেশটির এমন সিদ্ধান্ত।

তবে এখুনি প্রাকৃতিক গ্যাস আমদানিতে কোনো নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে না বলেও জানানো হয়।

এদিন ব্রিটিশ পার্লামেন্টে ভার্চুয়ালি যুক্ত হন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। এ সময় যেকোনো মূল্যে নিজ দেশের জন্য লড়াই চালিয়ে যাওয়ার কথা বলেন তিনি। পশ্চিমা দেশগুলোর কাছে আবারও সহযোগিতা চান তিনি।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ