নড়াইলের চিত্রা নদীতে বাইচে অংশ নেওয়া নৌকাটি ফরিদপুরে ফিরে যেতে পারেনি

- Advertisement -

নড়াইলের চিত্রা নদীতে শনিবার (২ অক্টোবর) বিকেলে বাইচ প্রতিযোগিতায় অংশ নেওয়া ফরিদপুরের বোয়ালমারি এলাকার একটি নৌকা এখনও বাড়ি ফিরতে পারেনি।

বাইচের পর বাড়িতে ফেরার প্রস্তুতিকালে নৌকাটিকে বহন করে আনা ট্রলারটিকে শনিবার সন্ধ্যার দিকে নড়াইল শহরের বাঁধাঘাট এলাকায় অন্য একটি ট্রলার আঘাত করলে ডুবে যায়। নড়াইল ফায়ার সার্ভিস জানিয়েছে, উদ্ধারকারী ডুবুরি দল রোববার বিকেল সাড়ে ৪টা পর্যন্ত এসে পৌছায়নি।

ফরিদপুরের বোয়ালমারি গ্রামের নৌকা বাইচের মাঝি মুজিবর মোল্যা (৬০) বলেন, বাইচ শেষে আমাদের নৌকা ও ট্রলার রূপগঞ্জ বাঁধাঘাটে অবস্থান করছিল। সন্ধ্যার দিকে সময়ে একটি ট্রলার আমাদের ট্রলারটিকে আঘাত করলে পানিতে ডুবে  যায়। পরে উপায় না দেখে শতাধিক মাঝি ও বাইচ দেখতে আসা ব্যক্তিদের বাসে বাড়িতে পাঠানোর ব্যবস্থা করা হয়েছে। ঘটনার পর বাইচ উপ-কমিটির কর্মকর্তাদের জানিয়েছি।পরে তারা কি ব্যবস্থা নিয়েছে তা জানিনা।

রোববার সকালে স্থানীয় একজন কাউন্সিলর ও জেলা প্রশাসন এসে খোঁজ-খবর নিয়েছে। নড়াইল পৌরসভার ৬ নং ওয়ার্ড কাউন্সিলর শরফুল আলম লিটু বলেন, রোববার সকালে ট্রলারডুবির ঘটনা জানতে পেরে ঘটনাস্থলে গিয়ে দেখি বাইচ উপ-কমিটির কেউ নৌকার মালিকসহ সঙ্গে থাকা ১২জনের কেউ কোনো খোঁজ-খবর নেয়নি।

তারা অনেকটা মানবেতর জীবনযাপন করছে। তখন তাদের নাস্তার ব্যবস্থা করে জেলা প্রশাসনকে বিষয়টি জানাই। বাইচ উপ-কমিটির যুগ্ম সাধারন সম্পাদক অ্যাডঃ নজরুল ইসলাম বলেন, শনিবার সন্ধ্যার দিকে যখন বোয়ালমারির ট্রলারকে অন্য একটি ট্রলার আঘাত করে ডুবিয়ে দেয় তখন ওই আঘাতকারী ট্রলারের মালিককে ধরে নিয়ে জরিমানা হিসেবে বাইচের নৌকাটিকে বোয়ালমারি পৌছে দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

এর পর ক্ষতিগ্রস্থ ট্রলারের মালিক পক্ষ আর কোনো যোগাযোগ করেনি। নড়াইলের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ফকরুল ইসলাম জানান, ট্রলারডুবির ঘটনা রোববার সকালে জানার পরপরই ঘটনাস্থলে যাই। পরে খুলনা ফায়ার সার্ভিস বিভাগের উধ্বর্তন কর্তৃপক্ষের সাথে কথা বলা হয়েছে। সেখান থেকে একটি ডুবুরিদল পাঠানো হচ্ছে। আশা করছি দ্রুত সময়ে ট্রলারটি উদ্ধার সম্ভব হবে।

প্রসঙ্গত, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও জেলা প্রশাসনের আয়োজনে শনিবার বিকেলে নড়াইলের চিত্রা নদীতে বিশ্ব পর্যটন দিবস-২০২১ পালন উপলক্ষ্যে “বিশ্ব পযটন দিবস এসএম সুলতান নৌকা বাইচ” প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ