পরীমনির পক্ষে মানববন্ধনে ঢাকা বোট ক্লাব নিয়ে প্রশ্ন

ঢাকা বোট ক্লাবের এক কর্তাব্যক্তির বিরুদ্ধে ধর্ষণচেষ্টা ও হত্যাচেষ্টার অভিযোগে মামলার দেড় মাসের মাথায় চিত্রনায়িকা পরীমনির বাসায় অভিযান চালিয়ে তাকে মাদক মামলায় গ্রেপ্তারের পর ঢাকার এক মানববন্ধন থেকে সেই ক্লাব নিয়ে প্রশ্ন তোলা হয়েছে।

গত ৪ অগাস্ট ঢাকার বনানীর বাসায় র‌্যাব অভিযান চালিয়ে পরীমনিকে গ্রেপ্তারের পর তাকে দুই দফায় রিমান্ড শেষে কাশিমপুর কারাগারে পাঠানো হয়েছে।

ঢাকাই চলচ্চিত্রের হালের শীর্ষ নায়িকা পরীমনি দুই মাস আগে ঢাকা বোট ক্লাবে গিয়ে ধর্ষণচেষ্টার শিকার হওয়ার অভিযোগ তুলেছিলেন। তার মামলায় এক ব্যবসায়ীকে গ্রেপ্তার করা হয়েছিল, পরে তিনি জামিনে ছাড়া পান।

পরীমনিকে গ্রেপ্তারের পর শিল্পী সমাজের নীরবতার মধ্যে শনিবার বিকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘জাস্টিস ফর পরীমনি’ ব্যানারে এক মানববন্ধনে দাঁড়ান রাজনৈতিক নেতা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও চলচ্চিত্র পরিচালকসহ নানাজন।

মানববন্ধনের ডাক দেওয়া ‘বিক্ষুব্ধ নাগরিকজন’র সমন্বয়ক প্রকাশক রবীন আহসান বলেন, “পরীমনি এখানে ফ্যাক্টর নয়, ফ্যাক্টর হচ্ছে ওই বোট ক্লাব। যে ক্লাবকে কেন্দ্র করে পরীমনিকে গ্রেপ্তার করা হয়েছে।

“কারা নদীর পাশে গিয়ে বোট ক্লাব বানালেন? সেই বোট ক্লাবের মানুষকে বাঁচানোর জন্য আজকে পরীমনিকে গ্রেপ্তার করা হয়েছে।”

“পরীমনির উপর নির্যাতন করা হয়েছে। সমগ্র বাংলাদেশের নারী সমাজকে হেয় করার জন্য এই নির্যাতনের বিরুদ্ধে আমরা দাঁড়িয়েছি,” বলেন রবীন।


আরও পড়ুন>>


পরীমনির করা মামলায় ঢাকা বোট ক্লাবের কার্যনির্বাহী কমিটির সদস্য ও উত্তরা ক্লাবের সাবেক সভাপতি নাসির উদ্দিন মাহমুদকে গ্রেপ্তার করা হয়েছিল গত ১৪ জুন। পরে বোট ক্লাব থেকে তাকে বহিষ্কার করা হয়।

সেই ঘটনার দেড় মাস পর এক অভিযানে পরীমনিকে গ্রেপ্তার করে তার বাসায় মদ, ইয়াবা পাওয়ার কথা জানায় র‌্যাব।

রবীন বলেন, “আজকে আমরা গণমাধ্যমকে বলতে চাই, যে বোট ক্লাবকে কেন্দ্র করে পরীমনি ও আমাদের নারী সমাজকে হেয় করা হচ্ছে, সেই বোট ক্লাব নিয়ে নিউজ করুন। অবৈধভাবে জায়গা দখল করে নদীর পাড়ে কীভাবে একটি বোট ক্লাব গড়ে উঠল-সেই প্রশ্ন করার জন্য আপনাদের আহ্বান জানাচ্ছি।”

পুলিশের বরাতে পরীমনিকে নিয়ে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে গণমাধ্যমের ভূমিকারও সমালোচনা করেন তিনি।

পরীমনিকে রিমান্ডে নেওয়ার প্রসঙ্গ তুলে রবীন বলেন, “তাকে আট দিনব্যাপী রিমান্ডে নেওয়া হয়েছে, মাত্র পাঁচ বোতল মদের জন্য!

“সারা বাংলাদেশ বনানী, গুলশান, ‍উত্তরা, প্রেস ক্লাব-সব জায়গায় মদের বোতল পাওয়া যায়। কোনো মদের বোতলের খবর নাই, পাঁচ বোতল মদের জন্য আট দিনের রিমান্ড!”

পরীমনির মুক্তি দাবি করে রবীন বলেন, তা না হলে সমাজের সর্বস্তরের নাগরিকদের নিয়ে আরও বড় ধরনের সমাবেশ করবেন তারা।

অমর একুশের গানের রচয়িতা সাংবাদিক ও কলামনিস্ট আবদুল গাফফার চৌধুরী লন্ডন থেকে ফোনে এই মানববন্ধনে সংহতি জানান।

মানববন্ধনে বক্তব্য রাখেন নির্মিতব্য ‘প্রীতিলতা’ চলচ্চিত্রের পরিচালক রাশিদ পলাশ। এই চলচ্চিত্রে বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ভূমিকায় অভিনয় করছেন পরীমনি।

পলাশ বলেন, “পরীমনি একজন শিল্পী, একজন শিল্পীকে হেনস্তা মেনে নেওয়া যায় না। একজন শিল্পীর প্রতি এই অনাচার মেনে নেওয়া যায় না। পরীমনিকে সম্মানটুকু দেওয়া উচিত।

“পরীমনিকে আবার চলচ্চিত্রাঙ্গনে ফিরিয়ে দেওয়া হোক। পরীমনি আবার শুটিং সেটে ফিরে আসুক। পরীমনি আবার ‘প্রীতিলতা’র সেটে আসুক।”

মানববন্ধনে বক্তব্য রাখেন গণজাগরণ মঞ্চের অন্যতম সংগঠক আকরামুল হক, বীর মুক্তিযোদ্ধা আবুল হোসাইন, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি শরিফুজ্জামান শরীফ, যুব ইউনিয়নের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক খান আসাদুজ্জামান মাসুম, অধিকারকর্মী শাশ্বতী বিপ্লব, উন্নয়নকর্মী মুশফিকা লাইজু।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ