Homeখেলাপেলের জার্সি পরে মাঠে ব্রাজিলের ফুটবলার

পেলের জার্সি পরে মাঠে ব্রাজিলের ফুটবলার

ইংলিশ প্রিমিয়ার লিগে নিউক্যাসল ইউনাইটেড ও লিডস ইউনাইটেডের মধ্যকার খেলাটি গোলশূন্য ড্র হয়েছে। এ ছাড়া পুরো ম্যাচে বলার মতো তেমন কিছু ঘটেনি। তবে খেলার শুরুতে ব্রাজিলের মিডফিল্ডার ও নিউক্যাসলের খেলোয়াড় ব্রুনো গুইমারেস যা করলেন, সেটি নজরকাড়ার মতোই। খেলার আগে ব্রুনো মাঠে আসেন কিংবদন্তি ফুটবলার পেলের নামখচিত ব্রাজিলের জার্সি গায়ে।

মাত্র তিনদিন আগে পেলে ধরাধামের মায়া কাটিয়েছেন। তার মৃত্যুতে ফুটবলার দুনিয়ার সবাই শোকাতুর। গুইমারেসও তো এর বাইরে নন। তিনিও পেলের প্রতি শোক প্রকাশ করলেন অভিনব পন্থায়। শনিবার (৩১ ডিসেম্বর) লিডস ইউনাইটেডের বিপক্ষে মাঠে নামার আগে তিনি পেলের স্বাক্ষর করা ব্রাজিলের ঐতিহাসিক ১০ নম্বরের জার্সি পরে মাঠে আসেন।

শুধু ব্রুনো নন, আগের দিন লিভারপুল-লেস্টার সিটির খেলার সময়ে সহকারী রেফারি স্কট লেজারও স্মরণ করেন কিংবদন্তি পেলেকে। তিনি ‘ও রেই’ (ফুটবলের রাজা) সাইন করা বুট পরে ম্যাচ পরিচালনা করেন। এছাড়া অ্যান্টোনিও, ভিনিসিউসরাও বিশেষভাবে পেলের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) দিবাগত রাতে ব্রাজিলের সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন পেলে। ৮২ বছর বয়সে মৃত্যুর কোলে ঢলে পড়া এই মহাতারকাকে শায়িত করা হবে সান্তোস ফুটবল ক্লাবের স্টেডিয়াম ভিলায়। এ সম্পর্কে ক্লাবের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সর্বসাধারণের শ্রদ্ধাজ্ঞাপনের জন্য ‘ফুটবলের রাজার’ মরদেহ ২৪ ঘণ্টা রাখা হবে স্টেডিয়ামের মাঝমাঠে। পরদিন তার মরদেহ নিয়ে ‘শেষযাত্রা’ হবে সান্তোসের রাস্তায়।

সর্বশেষ খবর