পোশাকশিল্পের আরও দুইটি কারখানা পেল পরিবেশবান্ধব স্বীকৃতি

- Advertisement -

দেশের রফতানিমুখী তৈরি পোশাক শিল্পের আরও দুই কারখানা মার্কিন যুক্তরাষ্ট্রের গ্রিন বিল্ডিং কাউন্সিলের সনদ অর্থাৎ পরিবেশবান্ধব কারখানা হিসেবে স্বীকৃতি পেয়েছে।

সোমবার (১০ জানুয়ারি) সন্ধ্যায় সংবাদমাধ্যমে এ তথ্য জানিয়েছে পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারকদের শীর্ষ সংগঠন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)।

সংগঠনটি জানিয়েছে, ডিসেম্বর মাসে শারমিন অ্যাপারেল লিমিটেড ও শারমিন ফ্যানশনস লিমিটেড নামে কারখানাটি সর্বোচ্চ স্বীকৃতি প্লাটিনাম সনদ পেয়েছে এবং এ এম ডিজাইন লিমিটেড গোল্ড সনদ পেয়েছে।

বিজিএমইএ এর তথ্যমতে, দেশের পোশাক খাতে বর্তমানে মোট ৪৬ টি কারখানার প্লাটিনাম সনদ রয়েছে। গোল্ড সনদ রয়েছে ৯৫ টি কারখানার, ১০ টি কারখানার রয়েছে সিলভার সনদ আর ন্যূনতম সনদ রয়েছে ৪ টি কারখানার।

এ দিকে বছরভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, দেশে প্রথমবারের মতো ২০১১ সালে একটি কারখানা ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিলের এই লিড (লিডারশিপ ইন এনার্জি অ্যান্ড এনভাইরনমেন্টাল ডিজাইন) সনদ পায়। এরপরের বছর পায় আরও ২ টি কারখানা। পরে ২০১৩ সালে ৪ টি, ২০১৪ সালে ৩ টি, ২০১৫ সালে ১১ টি, ২০১৬ সালে ১৬ টি, ২০১৭ সালে ১৮ টি, ২০১৮ সালে ২৪ টি, ২০১৯ সালে ২৮ টি, ২০২০ ও ২০২১ সালে ২৪ টি করে কারখানা এই স্বীকৃতি পেয়েছে।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ