প্রথববার করোনার কথা জানাল উত্তর কোরিয়া, লকডাউন ঘোষণা

- Advertisement -

এই প্রথম করোনায় আক্রান্ত হওয়ার খবর জানাল উত্তর কোরিয়া। তারপরই দেশজুড়ে লকডাউনের সিদ্ধান্ত নিয়েছেন কিম জং উন।

এতদিন ধরে উত্তর কোরিয়া দাবি করেছিল, তাদের কেউ করোনায় আক্রান্ত হননি। বিশেষজ্ঞরা এ দাবি নিয়ে সন্দেহ প্রকাশ করে আসছিলেন। কিন্তু এবার দেশটির সরকার স্বীকার করল, তাদের দেশে একজন ওমিক্রনে আক্রান্ত।

উত্তর কোরিয়ার সংবাদসংস্থা কেসিএনএ জানিয়েছে, এর পরই দেশজুড়ে লকডাউন ঘোষণা করা হয়েছে। পিয়ংইয়ং শহরেই ওমিক্রন আক্রান্তের খোঁজ পাওয়া গেছে। তবে সরকারি কর্মকর্তারা তার সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি। কী করে তিনি ওমিক্রনে আক্রান্ত হলেন, সেটাও জানানো হয়নি।

কেএনসিএ জানিয়েছে, গত দুই বছর ধরে উত্তর কোরিয়ার ইমার্জেন্সি কোয়ারেন্টাইন ফ্রন্ট নিখুঁতভাবে কাজ করছিল। কিন্তু এবার করোনায় আক্রান্ত একজনের খোঁজ পাওয়া গেল। এটা দেশের সবচেয়ে বড় ঘটনা।

কেএনসিএ আরও জানিয়েছে, কিম নির্দেশ দিয়েছেন পুরো দেশে কঠোরভাবে লকডাউন জারি করা হবে। পুরো চিকিৎসা ব্যবস্থাকে প্রস্তুত রাখা হবে।

দক্ষিণ কোরিয়া ও চীনের মিডিয়া জানিয়েছে, উত্তর কোরিয়ায় সব মানুষকে ঘরবন্দি থাকতে বলা হয়েছে।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৫১ কোটি ৯০ লাখ ৯৮ হাজার ৯৯২ জন। এ ভাইরাসে আক্রান্ত হয়ে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬২ লাখ ৮২ হাজার ২৯০। আর মোট সুস্থ হয়েছেন ৪৭ কোটি ৩৮ লাখ ২৯ হাজার ৯৭০ জন।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ