Homeআন্তর্জাতিকফিলিপিন্সে মার্কিন সামরিক ঘাঁটি আঞ্চলিক স্থিতিশীলতার জন্য হুমকি

ফিলিপিন্সে মার্কিন সামরিক ঘাঁটি আঞ্চলিক স্থিতিশীলতার জন্য হুমকি

ফিলিপিন্সের সঙ্গে সামরিক ঘাঁটি করতে মার্কিন চুক্তির তীব্র সমালোচনা করেছে চীন। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ওয়াশিংটনের এমন পদক্ষেপ এই অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতা নষ্ট করবে।

নিয়মিত সংবাদ সম্মেলনে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেন, মার্কিন এই পদক্ষেপ এই অঞ্চলের জন্য হুমকি। নতুন সামরিক ঘাঁটি আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা নষ্ট করবে।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র আরও সেনা এই অঞ্চলে নিয়ে আসতেই এই চুক্তি করেছে, যা এই অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতার জন্য হুমকি। তারা একটি স্নায়ুযুদ্ধ খেলছে। সবাইকে সতর্ক করে বলতে চাই, যুক্তরাষ্ট্রের খেলা থেকে সাবধান হতে হবে।

এর আগে একইদিন নতুন একটি চুক্তির অধীনে ফিলিপিন্সের আরও চারটি সামরিক ঘাঁটিতে প্রবেশের অনুমতি নিশ্চিত করে যুক্তরাষ্ট্র। ফিলিপিন্সের প্রেসিডেন্টের সঙ্গে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সাক্ষাৎ শেষে চুক্তির বিষয়টি নিশ্চিত করা হয়। পরে দুই দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে দেয়া যৌথ বিবৃতিতে বলা হয়, যৌথ প্রশিক্ষণ, মহড়া ও আন্তঃকার্যক্ষমতায় সহায়ক ভূমিকা পালন করবে এই চুক্তি।

বিশ্লেষকরা বলছেন, চীনকে টার্গেট করেই ফিলিপিন্সে আরও সেনা সমাবেশ করতে চায় ওয়াশিংটন। তাদের লক্ষ্য তাইওয়ান ও দক্ষিণ চীন সাগরে নিজেদের প্রভাব বিস্তার করা।

এনহ্যান্সড ডিফেন্স কোঅপারেশন এগ্রিমেন্ট বা ইডিসিএ চুক্তির আওতায় ফিলিপিন্সের পাঁচটি ঘাটিতে এরইমধ্যে যুক্তরাষ্ট্রের সেনা প্রবেশের অনুমতি আছে। নতুন করে আরও চারটি হওয়ায় মোট নয়টি ঘাঁটিতে এখন প্রবেশাধিকার পাবে মার্কিন সেনারা।

সর্বশেষ খবর