ফ্যাসিবাদ ও সাম্রাজ্যবাদী শক্তির বিরুদ্ধে আন্দোলন ছাড়া মুক্তি আসবে না’

অনলাইন ডেস্ক

- Advertisement -

ফ্যাসিবাদ ও সাম্রাজ্যবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার জন্য শ্রমিক-কৃষক-ছাত্র-বুদ্ধিজীবীসহ প্রগতিশীল ও বামপন্থি রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানিয়েছে ‘ফ্যাসিবাদ ও সাম্রাজ্যবাদ বিরোধী জাতীয় কমিটি’। আজ (শনিবার) রাজধানীতে অনুষ্ঠিত সংগঠনের প্রথম জাতীয় সম্মেলনে এ আহ্বান জানানো হয়।

বামপন্থি রাজনৈতিক নেতা এবং লেখক গবেষক বদরুদ্দীন উমরের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সম্মেলনের উদ্বোধন করেন নব্বইয়ের স্বৈরাচার বিরোধী আন্দোলনে শহীদ ডাক্তার মিলনের মা। তিনি বলেন, দেশে গণতন্ত্র ও জনগণের অধিকার প্রতিষ্ঠার যে উদ্দেশ্য নিয়ে তার ছেলে আত্মত্যাগ করেছেন, সে স্বপ্ন আজও পুরণ হয়নি।

সভাপতির ভাষণে বদরুদ্দীন উমর বলেন, এ দেশের ফ্যাসিবাদী শাসক ও তাদের মদদদাতা ভারতীয় সম্প্রসারণবাদী-সাম্প্রদায়িক গোষ্ঠী এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে সাম্রাজ্যবাদী শক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন সংগ্রাম ছাড়া এদেশের জনগণের মুক্তি আসবে না।

অনুষ্ঠানে বক্তৃতা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক অধ্যাপক আকমল হোসেন, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বাসদ মার্ক্সবাদী সংগঠনের প্রধান মুবিনুল হায়দার চৌধুরী এবং বামপন্থি নেতা টিপু বিশ্বাস।

বক্তারা দিল্লিতে মুসলমান হত্যার নিন্দা জানান এবং এসময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বাংলাদেশে আমন্ত্রণের বিরোধিতা করেন।

অনুষ্ঠানে এক শোক প্রস্তাবে গত দশ বছরে দেশে এবং আন্তর্জাতিক অঙ্গনে ফ্যাসিবাদ ও সাম্রাজ্যবাদ বিরোধী লড়াই-আন্দোলনে যারা নিহত হয়েছেন তাদের প্রতি শোক প্রকাশ করা হয়।

অনুষ্ঠানের দ্বিতীয়ই অধিবেশনে সাতটি বিশেষ রিপোর্ট পেশ করা হয়। এসব রিপোর্টে বাংলাদেশে গুম ও বিচারবহির্ভুত হত্যা, সাংবাদিক ও সংবাদ মাধ্যমের ওপর হামলা, সীমান্তে বাংলাদেশি নাগরিকদের হত্যা এবং ভারতের আগ্রাসন, বাংলাদেশে নারী নির্যাতন, সংখ্যালঘু জনগণের ওপর নির্যাতন এবং গত এক দশকে শিক্ষাঙ্গণে ফ্যাসিবাদী হামলার বিস্তারিত বিবরণ তুলে ধরা হয়।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ