Tuesday, March 21, 2023

বছরের প্রথম দিনে ওয়াশিংটন-বেইজিং সংলাপের আহ্বান ওয়াং ইর

Date:

এ সম্পর্কিত পোস্ট

আটোয়ারীতে মাদরাসা অধ্যক্ষের বিরুদ্ধে জালিয়াতির মামলা

সাইদুজ্জামান রেজা,পঞ্চগড়।।   পঞ্চগড়ে মাও.আব্দুল মতিন সরকার (৫৭) নামে এক অধ্যক্ষের...

রিয়ালের মুখের হাসি কেড়ে নিল বার্সেলোনা

উত্তেজনায় ভরপুর এল ক্লাসিকোয় এবার জয় পেল বার্সেলোনা। শেষ...

রিয়ালের শিরোপার সম্ভাবনা শেষ, স্বীকার করলেন কর্তোয়া

লা লিগায় এবারের শিরোপার নিষ্পত্তির জন্য বেশ গুরুত্বপূর্ণ ছিল...

হ্যাটট্রিক জয়ে রিয়ালের বিপক্ষে বার্সার ‘সেঞ্চুরি’

এল ক্লাসিকো নিয়ে উন্মাদনাটা হয়তো আগের পর্যায়ে নেই। লিওনেল...

রেলস্টেশনের টিভিতে হঠাৎ পর্নো ভিডিও চালু

ভিড়ে ঠাসা রেলওয়ে স্টেশনের টিভি স্ক্রিনে আচমকা চলতে শুরু...

চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে সংঘর্ষ এবং স্নায়ুযুদ্ধকালীন ভুল এড়াতে সংলাপের আহ্বান জানিয়েছেন চীনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। নতুন বছরের প্রথম দিন রোববার (১ জানুয়ারি) চীনা কমিউনিস্ট পার্টির নিজস্ব জার্নাল সিকিং ট্রুথে প্রকাশিত এক নিবন্ধে তিনি এ আহ্বান জানান। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

চীনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইকে ক্ষমতাসীন চীনা কমিউনিস্ট পার্টির পলিটব্যুরোর সদস্য হিসেবে মনোনীত করা হয় ২০২২ সালে অক্টোবরে অনুষ্ঠিত কাউন্সিলে। তাকে দায়িত্ব দেয়া হয় কমিউনিস্ট পার্টির পররাষ্ট্র নীতি নির্ধারণবিষয়ক কার্যালয়ের প্রধান হিসেবে। গত শুক্রবার (৩০ ডিসেম্বর) পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব ছাড়ার পর ওয়াং ই এই প্রথম কোনো মন্তব্য করলেন।

ওয়াং ই লিখেন, ‘বিগত বছর ধরে, আমরা অবিরামভাবে দুই বৃহৎ শক্তি চীন ও যুক্তরাষ্ট্রের মাঝে ভালো বোঝাপড়া তৈরিতে একটি সঠিক রাস্তা বের করেছি।’

চীনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী আরও লেখেন, দুই দেশেরই উচিত এমন একটি রাস্তা বের করা যেখানে পারস্পরিক শ্রদ্ধাবোধ, শান্তিপূর্ণ সহাবস্থান এবং উভয়পক্ষের মধ্যে সমান সমান হিস্যা বণ্টনের নীতিতে চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক সঠিক পথে সুন্দরভাবে স্থিতিশীলতার সঙ্গে এগিয়ে যাবে।’

এর আগে শুক্রবার (৩০ ডিসেম্বর) ওয়াং ইর স্থলাভিষিক্ত হন শিন গ্যাং। তিনি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ঘনিষ্ঠ সহযোগী বলে পরিচিত। এর আগে তিনি যুক্তরাষ্ট্রে চীনা রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। 

চীনের ১১তম পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ওয়াং ই দায়িত্ব গ্রহণ করেছিলেন ২০১৩ সালের ১৬ মার্চ। এর আগে তিনি চীনের তাইওয়ানবিষয়ক অফিসের পরিচালক এবং জাপানে চীনা রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সর্বশেষ সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here