বড় জয়ে ইউরো খেলার আশা বাঁচিয়ে রাখল ইতালি

0
45
বড় জয়ে ইউরো খেলার আশা বাঁচিয়ে রাখল ইতালি
বড় জয়ে ইউরো খেলার আশা বাঁচিয়ে রাখল ইতালি

ইউরো চ্যাম্পিয়নশিপ ২০২৪ এর বাছাই পর্বে জয়ের ধারা বজায় রেখেছে আসরটির দুইবারের চ্যাম্পিয়ন ইতালি। মাল্টার বিপক্ষে টানা দ্বিতীয় জয় পেয়েছে লুসিয়ানো স্পালেত্তির দল।

শনিবার (১৪ অক্টোবর) ইতালির স্তাদিও সান নিকোলায় মাল্টাকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে স্বাগতিকরা। ডোমেনিকো বেরার্দি জোড়া গোল করেছেন। এছাড়া গিয়াকমো বোনাভেঞ্চুরা ও দাভিদ ফ্রাত্তেসি বাকি গোল দুটি করেন।

ঘরের মাঠের চতুর্থ মিনিটেই গোল পেতে পারত ইতালি। মাল্টার ডি-বক্সে ক্রস থেকে জোরাল হেড নিয়েছিলেন মানচিনি। কিন্তু সেই প্রচেষ্টা ক্রসবারে লেগে বাইরে চলে যায়।

আধিপত্য ধরে রেখেই খেলতে থাকে চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ফলও পায় ২১ মিনিটের মাথায়। মাল্টার ডিবক্সে সতীর্থের কাছে থেকে বল পেয়ে দারুণ ড্রিবলিংয়ে দুজনকে কাটিয়ে বাঁকানো শটে গোল করেন বোনাভেঞ্চুরা। প্রথমার্ধের শেষ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন বেরার্দি। ডিবক্সের ডানপ্রান্ত থেকে বাঁকানো শটে চোখে লেগে থাকার মতো একটি গোল করেন তিনি।

প্রথমার্ধে দুই গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় ইতালি। দ্বিতীয়ার্ধেও বেরার্দির হাত ধরেই ফের এগিয়ে যায় আজ্জুরিরা। ৬৩ মিনিটে বাঁ প্রান্ত দিয়ে ডি বক্সে ঢুকে মাইনাস করেন গিয়াকমো রাসপাদোরি। মোয়েসে কান প্রতিপক্ষের মার্কারকে ডজ দিলে বল পান বেরার্দি। জোরাল শটে ম্যাচের তৃতীয় ও ব্যক্তিগত দ্বিতীয় গোলটি করেন এই উইঙ্গার।

ইতালি ম্যাচের চতুর্থ ও শেষ গোলটি পায় ম্যাচের একদম অন্তিম সময়ে। ডি বক্সের বাইরে ডান প্রান্তে বল পেয়ে বেশ কয়েকজন খেলোয়াড়কে কাটিয়ে ফাঁকা জায়গা বের করে জোরাল শট নেন ফ্রাত্তেসি। গোলরক্ষক চেষ্টা করেও গোল ঠেকাতে পারেননি।

এই জয়ে গ্রুপ ‘সি’তে ৫ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে ইতালি। শীর্ষে থাকা ইংল্যান্ড সমান ম্যাচে সংগ্রহ করেছে ১৩ পয়েন্ট। ৬ ম্যাচে ১০ পয়েন্ট নিয়েও গোল ব্যবধানে ইতালির ঠিক পরেই ইউক্রেন। প্রতি গ্রুপের শীর্ষ দুই দল জায়গা করে নেবে জার্মানির মাটিতে আগামী বছর অনুষ্ঠিতব্য ইউরোর আগামী আসরে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here