বলিউড ‘শাহেনশাহ’র ৭৯তম জন্মদিন আজ

বলিউডের প্রথমদিকের ১২টি সিনেমায় মেলেনি সাফল্য। কাজ করেছেন পার্শ্ব অভিনেতা হিসেবেও। পরে অসাধারণ অভিনয় দিয়ে হয়েছেন আইকন।

ভারতীয় চলচ্চিত্র ইন্ডাস্ট্রিতে পেয়েছেন ওয়ান ম্যান আর্মির খেতাব। বলছি, বলিউডের শাহেনশাহ অমিতাভ বচ্চনের কথা। আজ তার ৭৯তম জন্মদিন।

১৯৪২ সালের আজকের এই দিনে উত্তরপ্রদেশের এলাহাবাদে জন্মগ্রহন করেন অমিতাভ বচ্চন। অভিনয়ের নেশায় জাহাজ কোম্পানির কাজ ছেড়ে পাড়ি জমান মুম্বাইয়ে।

অমিতাভের প্রথম চলচ্চিত্র সাত হিন্দুস্তানি, বাণিজ্যিকভাবে সফল হয়নি। শুরুর দিকে মূল চরিত্রে অভিনয় করে মেলেনি সাফল্য। ১২টি সিনেমা ফ্লপ হওয়ার পর অভিনেতা হিসেবে তলানিতে নেমে যায় অমিতাভের ক্যারিয়ার। পার্শ্ব অভিনেতা হিসেবেও কাজ করতে হয়েছে তাকে।

তবে অ্যাংরি ইয়াং ম্যানের তকমা পাওয়া জাঞ্জির সিনেমা মোড় ঘুরিয়ে দেয় অমিতাভের অভিনয় জীবন। তার অভিনীত দিওয়ার ও শোলে ভারতীয় চলচ্চিত্রে আজ ইতিহাস। এরপর মিলি, চুপকে চুপকে, ফেরার, ওমর আকবর অ্যান্টনি, ডন-এর মতো সিনেমা তাকে নিয়ে গেছে অন্য উচ্চতায়।

পাঁচ দশকের ক্যারিয়ারে অভিনয় করেছেন দুই শতাধিক সিনেমায়। চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, দাদাসাহেব ফালকে, পদ্ম শ্রী, পদ্ম ভূষণসহ পেয়েছেন দেশি বিদেশি অসংখ্য পুরস্কার। এখনও নতুন সব অভিনেতাদের সঙ্গে পাল্লা দিয়ে বলিউডে কাজ করছেন বলিউড শাহেনশাহ। তার কণ্ঠস্বরে সিনেমা পায় ভিন্ন মাত্রা।

অভিনয় ছাড়াও প্রযোজনা ও রাজনীতিতেও জড়িয়েছিলেন অমিতাভ বচ্চন। তার উপস্থাপনায় কৌন বানেগা ক্রোড়পতি অনুষ্ঠান রয়েছে জনপ্রিয়তার শীর্ষে। অভিনেত্রী রেখার সঙ্গে পর্দায় জমাট রসায়ন আর গুঞ্জন থাকলেও অভিনেত্রী জয়া বচ্চনের সঙ্গে ৪৮ বছর ধরে সুখেই ঘর করছেন তিনি। পুত্র অভিষেক বচ্চন ও কন্যা শ্বেতা নন্দা বচ্চনসহ পরিবারে আছেন পুত্রবধূ ঐশ্বরিয়া রায় বচ্চনও।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ