বাইডেনের অভিষেকে থাকা অন্তত ২০০ সেনার ‘করোনাভাইরাস পজিটিভ’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেকের সময় নিরাপত্তার দায়িত্বে থাকা ন্যাশনাল গার্ডের ১৫০ থেকে ২০০ জন সেনার করোনাভাইরাস পজিটিভ এসেছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা।

বুধবার দেশটির রাজধানী ওয়াশিংটন ডিসির ক্যাপিটলে প্রেসিডেন্ট হিসেবে বাইডেনের অভিষেক হয়।

৬ জানুয়ারি ক্যাপিটলে সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সমর্থকদের প্রাণঘাতী হামলার পর বাইডেনের অভিষেক উপলক্ষে রাজধানী নজিরবিহীন নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছিল। বিভিন্ন স্থানে তারজালির বেষ্টনি বসিয়ে উপরে কাঁটতার লাগিয়ে দেওয়া হয়, চেকপয়েন্টগুলোতে ন্যাশনাল গার্ড সেনাদের মোতায়েন করা হয়।

পরিচয় প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের ওই কর্মকর্তা শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, গত কয়েকদিনে রাজধানীতে মোতায়েন ২৫ হাজারেরও বেশি ন্যাশনাল গার্ড সেনার মধ্যে পরীক্ষায় ক্ষুদ্র একটি অংশের করোনাভাইরাস পজিটিভ এসেছে, তবে এদের সংখ্যা আরও বাড়তে পারে।


আরও পড়ুন>>


করোনাভাইরাসে কতোজন আক্রান্ত হয়েছেন সে বিষয়ে তারা কোনো আলোচনা করবে না বলে এক বিবৃতিতে জানিয়েছে ন্যাশনাল গার্ড, তবে তাদের সেনারা নিজ নিজ রাজ্য থেকে রওনা হওয়ার সময় ও ওয়াশিংটন ডিসিতে উপস্থিত হওয়ার পর তাদের তাপমাত্রা মাপা ও রোগ শনাক্তে করা প্রশ্নাবলীর ভিতর দিয়ে যাওয়াসহ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল ও প্রিভেনশনের গাইডলাইন মেনে চলেছে বলে দাবি করেছে।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী জানিয়েছে, কয়েক হাজার সেনার বাড়িতে ফেরার ব্যবস্থা করা হয়েছে এবং আরও প্রায় ১৫ হাজার আগামী পাঁচ থেকে ১০ দিনের মধ্যে ওয়াশিংটন ডিসি ছাড়বেন বলে ধারণা করা হচ্ছে।

কর্মকর্তারা জানিয়েছেন, প্রায় সাত হাজার ন্যাশনাল গার্ড সেনা অন্তত চলতি মাসের শেষ পর্যন্ত রাজধানীতে থাকবেন বলে ধারণা করা হচ্ছে। প্রায় পাঁচ হাজার সেনা মার্চের মাঝামাঝি পর্যন্ত থাকতে পারেন, তবে সংখ্যা ও সময়কালে পরিবর্তন আসতে পারে।

বৃহস্পতিবার টানা দ্বিতীয় দিনের মতো কোভিড-১৯ এ চার হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে যুক্তরাষ্ট্র জানিয়েছে। এতে ওই দিন পর্যন্ত করোনাভাইরাস মহামারীতে দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা প্রায় চার লাখ ১০ হাজার জনে দাঁড়িয়েছিল বলে রয়টার্স জানিয়েছে।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

লেখক

সর্বশেষ সংবাদ

%d bloggers like this: