বাতিল হতে পারে পাঁচ ব্যাংকের নিয়োগ পরীক্ষা

- Advertisement -

ব্যাংকার্স সিলেকশন কমিটির আওতায় সমন্বিত পাঁচ ব্যাংকের অফিসার (ক্যাশ) নিয়োগের প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্নফাঁসের বিষয়টি প্রমাণিত হলে পরীক্ষা বাতিলের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্য ও কেন্দ্রীয় ব্যাংকের একজন নির্বাহী পরিচালক।

বর্তমানে প্রশ্নফাঁসের এ বিষয়টি বাংলাদেশ ব্যাংক তদন্ত করছে।

বুধাবার (১০ নভেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের এই কর্মকর্তা জানিয়েছেন, প্রশ্নফাঁস হওয়া গুরুতর অপরাধ। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক তদন্ত করছে। যদি এটি প্রমাণিত হয়, তাহলে অনুষ্ঠিত ওই পাঁচ ব্যাংকের অফিসার (ক্যাশ) নিয়োগের প্রিলিমিনারি পরীক্ষা বাতিলের সম্ভাবনা রয়েছে।

শনিবার (৬ নভেম্বর) পাঁচ ব্যাংকের অফিসার (ক্যাশ) নিয়োগের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় মোট ১ হাজার ৫১১টি পদের বিপরীতে ১ লাখ ১৬ হাজার ৪২৭ জন চাকরিপ্রত্যাশী অংশ নিয়েছেন।

কিন্তু চাকরিপ্রত্যাশীরা অভিযোগ করেছেন, পরীক্ষা শেষ হওয়ার পর পরই ১০০টি প্রশ্নের প্রিন্ট করা উত্তরপত্র (বাংলা-ইংরেজি-সাধাণজ্ঞান) ফেসবুকে পাওয়া গেছে। সুতরাং প্রশ্ন আগেই ফাঁস হয়েছে। তা না হলে পরীক্ষা বিকেল ৪টার সময় শেষ হওয়ার কয়েক মিনিটের মধ্যেই ১০০টি প্রশ্নের সঠিক উত্তর সামাজিক মাধ্যমে পাওয়া সম্ভব নয়।

অফিসার (ক্যাশ) পদে রাষ্ট্রায়ত্ত পাঁচ ব্যাংকের নিয়োগ পরীক্ষার প্রশ্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ফাঁস হয়েছিল। গোয়েন্দা পুলিশের তদন্তে ঘটনার সত্যতা মিলেছে।

ডিবি জানায়, প্রশ্নফাঁস চক্রের সদস্যরা প্রথম ব্যক্তির কাছে একটি প্রশ্ন বিক্রি করে ১৫ লাখ টাকায়। সেই প্রশ্ন হাত বদল করে কোটি কোটি টাকা পকেটে তুলেছে চক্রের সদস্যরা। তবে আটকদের নাম-পরিচয় জানায়নি পুলিশ।

এ ঘটনায় জড়িত অভিযোগে প্রশ্নফাঁস চক্রের ১০ সদস্যকে আটক করা হয়েছে। এর মধ্যে রয়েছেন ব্যাংক কর্মকর্তা ও চাকরিপ্রত্যাশীরাও।

বুধবার (১০ নভেম্বর) সকালে এ বিষয়টি নিশ্চিত করেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা উত্তরের যুগ্ম কমিশনার মোহাম্মদ হারুন-অর-রশীদ।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ