বিক্ষোভে উত্তাল সুদান

- Advertisement -

আবারও বিক্ষোভে উত্তাল সুদান। সোমবার (১৭ জানুয়ারি) দেশটির রাজধানী খার্তুমসহ বিভিন্ন শহরের রাজপথে নামেন শত শত মানুষ। বিক্ষোভকারীদের দমনে টিয়ারগ্যাস ও গুলি চালায় নিরাপত্তা বাহিনী। এতে বেশ কয়েকজন হতাহত হন।

সুদানের সামরিক সরকারের বিরুদ্ধে চলমান আন্দোলনের অংশ হিসেবে সোমবার রাজধানী খার্তুমের রাস্তায় নামেন শত শত মানুষ। অভ্যুত্থান বিরোধী স্লোগানে মুখোর হয়ে উঠে রাজপথ।

এসময় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ও গুলি চালায় নিরাপত্তা বাহিনী। আন্দোলনকারীরাও ইট পাটকেল নিক্ষেপ করলে শুরু হয় সংঘর্ষ। চলে ধাওয়া পাল্টা ধাওয়া।

দু’পক্ষের সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয় পুরো এলাকা। এতে বেশ কয়েকজন হতাহত হন। খার্তুম ছাড়াও এদিন দেশটির আরও বেশ কয়েকটি শহরে সামরিক সরকারের বিরুদ্ধে বিক্ষোভ করে সাধারণ মানুষ।

এসময় সামরিক সরকারের পতন না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন বিক্ষোভকারীরা। গণতন্ত্র ফিরিয়ে আনতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা চান তারা।

বিক্ষোভকারীদের একজন বলেন, সেনা সরকারকে অবিলম্বে ক্ষমতা ছাড়ার আহ্বান জানাচ্ছি। এভাবে একটা দেশ চলতে পারে না। এখনে মানুষের কোনো অধিকার নেই। স্বাধীনতা নেই।

আরেকজন বলেন, সামরিক সরকার পদত্যাগ না করা পর্যন্ত আমরা রাজপথ ছাড়ব না। তারা জোর করে আমাদের শাসন করতে চায়। আমরা স্বাধীনতা চাই। মুক্তভাবে বাঁচতে চাই। আশা করি, শিগগিরই সুদানে গণতন্ত্র ফিরে আসবে। লক্ষ্য পূরণ না হওয়া পর্যন্ত এক বিন্দুও ছাড় নয়।

গত বছরের অক্টোবরে সুদানের সেনাবাহিনী দেশটির ক্ষমতা পুরোপুরি নিজেদের দখলে নেয়। সেসময় প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদককে গৃহবন্দি করে সামরিক সরকার। গ্রেফতার করে তার সরকারের কয়েকজন মন্ত্রীকেও। পরবর্তীতে সেনাবাহিনীর সঙ্গে ক্ষমতা ভাগাভাগির চুক্তির পর তাকে পুনর্বহাল করা হয়। তবে প্রধানমন্ত্রীর ওই সিদ্ধান্ত মেনে নিতে পারেনি অনেকে। দেশজুড়ে শুরু হয় বিক্ষোভ, সহিংসতা। তীব্র আন্দোলনের মুখে পদত্যাগের ঘোষণা দেন প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদক।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ