Homeআন্তর্জাতিকবিনিয়োগকারীদের ভুল তথ্য দেননি মাস্ক: আদালত

বিনিয়োগকারীদের ভুল তথ্য দেননি মাস্ক: আদালত

তহবিল নিশ্চিত করতে ২০১৮ সালে টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক যে টুইট করেছিলেন তার মাধ্যমে তিনি বিনিয়োগকারীদের ভুল পথে পরিচালিত করেননি। শুক্রবার (৩ ফেব্রুয়ারি) ক্যালিফোর্নিয়ার একটি আদালত এই রায় দিয়েছেন। এর মধ্য দিয়ে টেসলা ও মাস্ককে ঘিরে থাকা বহুল বিতর্কিত একটি অধ্যায় শেষ হলো।

বার্তা সংস্থা রয়টার্সের খবর,  ২০১৮ সালের এক টুইটে মাস্ক জানিয়েছিলেন, তিনি টেসলাকে ব্যক্তিগত করে নেবেন এবং অবাধ্য বিনিয়োগকারীদের শায়েস্তা করবেন। সেই টুইটে বিনিয়োগকারীদের উসকে দিয়ে শেয়ারে দাম বাড়িয়ে শেয়ারপ্রতি ৪২০ ডলার করে নিয়ে কোম্পানির মূলধন সুরক্ষিত করছিলেন মাস্ক। এমনটাই অভিযোগ সংক্ষুব্ধ বিনিয়োগকারীদের।

পরে আতঙ্কিত-রাগান্বিত বিনিয়োগকারীরা মাস্ককে আইনি নোটিশ পাঠান। নোটিশে উল্লেখ করা হয়, মাস্কের সেই টুইটের কারণে তাদের লাখো ডলার ক্ষতি হয়ে গেছে। তাই তারা এই বিষয়ে মাস্কের কাছ থেকে জবাব আশা করছেন। মামলায় প্রধান অভিযোগকারী গ্লেন লিটেলটন ১৮ জানুয়ারি আদালতে বলেছেন, মাস্কের ভুয়া টুইটের কারণে তার বিনিয়োগ অন্তত ৭৫ শতাংশ হ্রাস পেয়েছে।

শুক্রবার দীর্ঘ দুই ঘণ্টা ধরে সেই মামলার শুনানি চলে। শুনানি শেষে বিচারকমণ্ডলী সর্বসম্মতভাবে ইলন মাস্ককে নির্দোষ বলে সাব্যস্ত করেন। রায়ের পর উল্লসিত ইলন মাস্ক এক ‍টুইটে বলেন, ‘ভাগ্যকে ধন্যবাদ, শেষ পর্যন্ত মানুষের প্রজ্ঞাই বিজয়ী হয়েছে।’ রায় দেয়ার সময় মাস্ক আদালতে উপস্থিত ছিলেন না।  

রায়ে ইলন মাস্ক উল্লসিত হলেও মামলার বাদী পক্ষের আইনজীবী এই রায়ে হতাশা প্রকাশ করেছেন।

এদিকে, বিনিয়োগ বিশ্লেষণকারী সংস্থা ওয়েডবুশ এই রায়ের প্রতিক্রিয়ায় জানিয়েছে, এই রায়ের মাধ্যমে টেসলার একটি কালো অধ্যায় চিরতরে বন্ধ হয়ে গেল।  উল্লেখ্য, মামলার রায়ের পরপরই টেসলার শেয়ারের মূল্য ১ দশমিক ৬ শতাংশ বেড়েছে। 

সর্বশেষ খবর