বিভিন্ন ক্ষেত্রের নারীদের এক সুতোয় বাঁধল গুগল ডুডল!

- Advertisement -

বিশ্বজুড়ে পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস! বিশ্বের নারীদের সমানাধিকার ও নারী আন্দোলনের ইতিহাসকে আরও একবার সামনে নিয়ে আসতে বিশেষ ডুডল তৈরি করেছে সার্চ ইঞ্জিন গুগল।

একটি বিশেষ ডুডল দিয়ে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করছে গুগল। যেখানে ডুডলের অ্যানিমেটেড ভিডিওতে গৃহকর্মী থেকে বিজ্ঞানী অর্থাৎ সর্বক্ষেত্রে সমাজের নারীদের বৈচিত্র্যময় ভূমিকাকে তুলে ধরা হয়েছে।

অ্যানিমেটেড ভিডিওটির শুরুতেই দেখা যাচ্ছে ল্যাপটপে নিজের কাজে ব্যস্ত এক মা। সেই সঙ্গে নিজের সন্তানের যত্নও নিচ্ছেন ওই কর্মরতা মা। এ ছাড়া ভিডিওটিতে দেখা যাচ্ছে বিভিন্ন নারীদের যাদের কেই গাছে পানি দিচ্ছে আবার কেউ হাসপাতালে অস্ত্রোপচার সামলাচ্ছেন। এতে নারীদের সমাজে নানা ভূমিকাকেই প্রাধান্য দেওয়া হয়েছে।

২০২২ সালের আন্তর্জাতিক নারী দিবসে জাতিসংঘের থিম হলো দীর্ঘমেয়াদি আগামীর জন্য আজকে লিঙ্গসাম্য। আর এই থিমকে সামনে রেখেই এই বিশেষ ডুডলটি তৈরি করেছেন ডুডল আর্ট ডিরেক্টর থোকা মেয়ার ৷

আজকের ডুডলে প্রত্যেক নারী কীভাবে নিজেদের, তাদের পরিবার এবং তাদের সম্প্রদায়ের জন্য কাজ করছেন সেসব ভূমিকাকেই সংযুক্ত করে দেখানো হয়েছে। গুগল ডুডল পেজে আন্তর্জাতিক নারী দিবসের শুভেচ্ছাও জানিয়েছে সংস্থাটি।

১৯১১ সাল থেকে আন্তর্জাতিক নারী দিবস পালিত হচ্ছে সারা বিশ্বে। বিভিন্ন ক্ষেত্রে নারীদের অধিকার ও ভূমিকাকে তুলে ধরা এবং তা স্বীকৃতি দেওয়াই আন্তর্জাতিক নারী দিবসের মূল লক্ষ্য। পাশাপাশি এখনও সমাজে ঘায়ের মতো থেকে যাওয়া লিঙ্গবৈষম্যসহ গুরুত্বপূর্ণ বিষয়গুলোর প্রতি দৃষ্টি আকর্ষণ করাও এই দিবসের সমান গুরুত্ব পাচ্ছে।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ