বীরগঞ্জে ছাদ বাগানে হাজারি লেবু চাষ

প্রদীপ রায় জিতু, বীরগঞ্জ( দিনাজপুর) প্রতিনিধি ॥

প্রযুক্তির উৎর্কষতায় ছোট হয়ে এসেছে পৃথিবী। নগরায়নের কারণে সংকুচিত হচ্ছে চাষ যোগ্য জমি। মানুষের প্রয়োজন ও শখ প্রতিনিয়ত খুঁজছে বিকল্প পথ। আগে চাষাবাদ এবং বিভিন্ন ফল ও ফুলের বাগান হতো মাটিতে। ।

এখন মানুষের চাহিদা ও শখ পুরনের চেষ্টা চলছে সারাদেশের বড় বড় দালানের ছাদে। দিনাজপুরের বীরগঞ্জ পৌরসভার ৭নং ওয়ার্ডের সেতাবগঞ্জ রোডস্থ নিত্যানন্দ সাহার একমাত্র ছেলে কাহারোল উপজেলার জয়নন্দ কলেজের সহকারী অধ্যাপক নীল রতন সাহা নিপু তার বাসার ছাদে লেবু ও ফুলের চাষ করে সকলের নজর করেছেন । নিপু সাহা আমাদের প্রতিনিধিকে জানান, ছোট বেলা থেকেই ফুলের বাগানের প্রতি আমার দুর্বলতা আগে থেকেই ছিলো, সেই আগ্রহ থেকেই প্রাথমিক বিদ্যালয়ে পড়ার সময় থেকে এখন পর্যন্ত আমার ফুল ও ফলের বাগান আছে ।

সেই অভিজ্ঞতা থেকেই বাড়ির ছাদে লেবুর চারা লাগিয়েছি। প্রথমে তিনটি সিমেন্টের বড় রিং কিনেছি তাতে গোবর সারের মাটি মিশিয়ে নর্মাল মাটি দিয়ে ভরাট করে তাতে হালকা পানি দিয়ে রেখে দিয়েছি, কয়েকদিন পর লেবুর চারা লাগিয়েছি। আমি অবসর সময় কাটাই আমার লেবু বাগানে। বাগানের লেবু গাছে এক বছর পর প্রথম কিছু লেবু ধরে, সেই লেবু আমি ছিড়ে ফেলেছি। পরের বছর থেকে প্রতিটি ডালে থোকায় থোকায় লেবু ধরেছে। এতো বেশী লেবু ধরে যে পাতা আর লেবু সমান, তাই আমি শখ করে নাম দিয়েছি হাজারি লেবু গাছ। তিনি জানান, যদি লেবু বিক্রি করে টাকা আয় করার চেষ্টা করতাম, তাহলে অনেক টাকা আয় করতে পারতাম।

অনেক দিনের শখের বসে করেছি তাই আতœীয় -স্বজন, বন্ধু-বান্ধব, পাড়া-প্রতিবেশী সবাইকে বিলিয়ে দেই। নিপু সাহা আরও জানান, অনেকে বাগান আর লেবু দেখে আমার কাছে জানতে চায় কি ভাবে কি করলেন বিস্তারিত বলেন,আমরাও আপনার মতন লেবু বাগান করবো।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ

Bengali Bengali English English German German Italian Italian