বেইজিং অলিম্পিকের মূলমন্ত্র ‘টুগেদার ফর অ্যা শেয়ারড ফিউচার’

- Advertisement -

‘টুগেদার ফর অ্যা শেয়ারড ফিউচার’- এই মূলমন্ত্র নিয়ে এগিয়ে চলেছে বেইজিং শীতকালীন অলিম্পিকের আয়োজন। উদ্বোধনী অনুষ্ঠানে থাকবে জাঁকজমকপূর্ণ আলোকসজ্জা। গেমসে উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানের পরিচালনার দায়িত্বে থাকবেন চীনের বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা ঝাং ইমাও।

শীতপ্রধান দেশের অ্যাথলিটদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে আসন্ন বেইজিং শীতকালীন অলিম্পিক। শীতকালীন অলিম্পিক সামনে রেখে সব কাজ গুছিয়ে এনেছে আয়োজক কর্তৃপক্ষ। এক মাসের ভেতরেই গণমাধ্যমের জন্য আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত করে দেওয়া হবে সব। ক্রীড়া সাংবাদিকরা কাভার করতে পারবেন গেমস।

মহামারির প্রভাবে বেইজিং অলিম্পিক অনুষ্ঠিত হওয়া নিয়ে ছিলো শঙ্কা। এরই মধ্যে চলছে শেষ সময়ের প্রস্তুতি। বেইজিং অলিম্পিক গেমসের উদ্বোধনীতে প্রদর্শন করা হবে জাঁকজমকপূর্ণ আলোকসজ্জা ও বর্ণিল সব আয়োজন। আর এ আলোকসজ্জায় ব্যবহৃত হবে নজীরবিহীন পদ্ধতি। স্বল্প পরিমাণ কার্বন ব্যবহার করে কীভাবে পরিবেশ সুরক্ষা করা যায় তার চিত্র তুলে ধরা হবে দর্শকদের সামনে।

‘টুগেদার ফর এ শেয়ারড ফিউচার’। এই মূলমন্ত্র নিয়ে এগিয়ে যাওয়া বেইজিং অলিম্পিকের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান পরিচালনার দায়িত্ব পালন করবেন চীনের বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা ঝাং ইমাও। এর আগে চীনে ২০২০ সালের শীতকালীন অলিম্পিক ও ২০০৮ গ্রীষ্মকালীন অলিম্পিক এর পরিচালক হিসেবে সক্রিয় দায়িত্ব পালন করেছিলেন তিনি। এবারও সফলভাবে উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান আয়োজনের সংকল্প তার।

ঝাং ইমাও বলেন, ‘আমরা ২০০৮ সালের গ্রীষ্মকালীন অলিম্পিকে ৫০০০ বছরের ঐতিহ্য উপস্থাপন করেছিলাম। এবারের আসরে আমরা এই ব্যাপারগুলোকে আর অন্তর্ভুক্ত করছি না। কারণ এগুলো পূর্বে প্রর্দশন করেছি এবং এই সুন্দর প্রদর্শনী পুরো বিশ্ব দেখেছে। তাই আমরা এবারে দুটি বিষয়ের উপর দৃষ্টি দিচ্ছি, তার মধ্যে একটি হলো, একসঙ্গে আমাদের ভবিষ্যৎ ভাগ করে নেওয়া। আর অন্যটি হলো ঐক্যবদ্ধতা বাড়ানো। যার মাধ্যমে পৃথিবীকে নির্মল করে গড়ে তোলা সম্ভব।’

আগামী ৪ ফেব্রুয়ারি বেইজিং শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করবে মোট ৩ হাজার পারফরমার। করোনা ও অতিরিক্ত ঠান্ডার কারণে ১০০ মিনিটের কম সময় ধরে চলবে উদ্বোধনী অনুষ্ঠান।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ