বেগমগঞ্জে ১৪৪ ধারা ভঙ্গ করে লাশ নিয়ে সনাতন ধর্মাবলম্বীদের বিক্ষোভ, চট্টগ্রামে অর্ধদিবস হরতাল

- Advertisement -

কুমিল্লার ঘটনাকে ঘিরে বাংলাদেশে উত্তেজনা অব্যাহত রয়েছে। নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার চৌমুহনী বাজারে ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। সনাতন ধর্মাবলম্বী অনুসারীরা নিহত একজনের লাশ নিয়ে ১৪৪ ধারা ভঙ্গ করে বিক্ষোভ মিছিল করেছে। আজ সকালে ইসকন মন্দিরের পুকুরে ভাসমান অবস্থায় প্রান্ত সাহা (২০) নামের একজনের লাশ উদ্ধার করা হয়।

চৌমুহনী বাজারের অধিকাংশ দোকানপাট আজ বন্ধ ছিল। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশের পাশাপাশি র‌্যাব, বিজিবি, আমর্ড পুলিশ মোতায়েন করা হয়েছে। উল্লেখ্য, শুক্রবার বিকেলে নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার চৌমুহনী বাজারের কয়েকটি মন্দির ও মণ্ডপে হামলা চালিয়ে ভাঙচুর, অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। হামলাকারীরা মণ্ডপে আগুন দেয় ও বাজারের কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠানে ভাঙচুর চালায়। ঘটনায় পুলিশ সুপারসহ আহত হন অন্তত ৫০ জন। সকালে ঘটনাস্থল পরিদর্শন করেছেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন। তিনি সনাতন ধর্মাবলম্বী নেতাদের সঙ্গে কথা বলে এ ঘটনার সুষ্ঠু তদন্ত করে জড়িতদের আইনের আওতায় আনার আশ্বাস দেন। এ ছাড়া ঘটনাস্থল পরিদর্শন করেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক, সংসদে হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপির নেতৃত্বে একটি প্রতিনিধি দল।


আরও পড়ুন>>


নোয়াখালী পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক কিশোর চন্দ্র শীল জানান, সম্প্রীতি বজায় রাখতে বেগমগঞ্জ উপজেলা পরিষদ ভবনে দুপুরে আওয়ামী লীগের কেন্দ্রীয় প্রতিনিধি দল, ডিআইজি, জেলা ও পুলিশ প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে সনাতন ধর্মাবলম্বী নেতৃবৃন্দের আলোচনা সভা হয়েছে। বেগমগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সামছুন নাহার জানান, বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে শনিবার ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চৌমুহনী পৌর এলাকায় ১৪৪ ধারা জারি রয়েছে।

এদিকে একই ঘটনার কারণে চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলায় বুধবার রাতে পুলিশ-জনতা সংঘর্ষের ঘটনায় তিনটি মামলা হয়েছে। এসব মামলায় ২ হাজার লোককে আসামি করা হয়েছে। সাতজনকে গ্রেফতার করা হয়েছে। অতিরিক্ত পুলিশ সুপার মো. সোহেল মাহমুদ জানান, হাজীগঞ্জ উপজেলায় ২৮টি পূজান্ডপের মধ্যে কমবেশি ১৪টি ক্ষতিগ্রস্ত হয়েছে। পুলিশ বাদী হয়ে দুটি ও মন্দির কর্তৃপক্ষ একটি মামলা করেছে। এ পর্যন্ত সাতজনকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। এ ছাড়া কুমিল্লায় পাঁচটি মামলায় ৪০ জন আসামিকে কারাগারে পাঠানো হয়েছে। হিন্দু বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের ডাকে আজ চট্টগ্রামে অর্ধদিবস হরতাল পালিত হয়েছে। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র উপ-কমিশনার আরাফাতুল ইসলাম জানান, হরতালে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। সূত্র: ভয়েস অব আমেরিকা (আমেরিকা)

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ