Homeখেলাব্রাজিলিয়ান ক্লাবকে হারিয়ে ক্লাব বিশ্বকাপের ফাইনালে সৌদির ক্লাব

ব্রাজিলিয়ান ক্লাবকে হারিয়ে ক্লাব বিশ্বকাপের ফাইনালে সৌদির ক্লাব

ক্লাব বিশ্বকাপে ইউরোপ চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের পর শিরোপার সবচেয়ে বড় দাবিদার মনে করা হচ্ছিল ব্রাজিলিয়ান ক্লাব ফ্ল্যামেঙ্গোকে। দক্ষিণ আমেরিকার চ্যাম্পিয়নরা শিরোপার লড়াইয়ে জায়গা করে নিতে সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল এশিয়া চ্যাম্পিয়ন আল হিলাল। আর সে ম্যাচেই বড় অঘটনের জন্ম দিয়েছে ক্রিস্টিয়ানো রোনালদোর ক্লাবের চিরপ্রতিদ্বন্দ্বী আল হিলাল।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) তাঞ্জিয়ারে ক্লাব বিশ্বকাপের সেমিফাইনালে ফ্ল্যামেঙ্গোকে ৩-২ গোলে হারিয়ে বড় অঘটনের জন্ম দিয়েছে সৌদি আরবের ক্লাব আল হিলাল। এই জয়ে প্রথম সৌদি ক্লাব হিসেবে ক্লাব বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নিয়েছে দলটি। বুধবার (৮ ফেব্রুয়ারি) রাবাতে দ্বিতীয় সেমিফাইনালে মিশরের ক্লাব আল আহলির মুখোমুখি হবে ইউরোপিয়ান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। এই ম্যাচে বিজয়ী দল ফাইনালে মুখোমুখি হবে আল হিলালের।

এদিন মাঠে রেকর্ড চারবারের এশিয়া চ্যাম্পিয়ন আল হিলালের বিপক্ষে প্রথমার্ধেই গোল খেয়ে বসে ফ্ল্যামেঙ্গো। ম্যাচের ৪ মিনিটেই পেনাল্টি পায় সৌদি আরবের ক্লাবটি। দলটির আর্জেন্টাইন উইঙ্গার লুসিয়ানো ভিয়েত্তো বক্সে ফাউলের শিকার হলে ফ্লামেঙ্গোর বিপক্ষে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পটকিক থেকে গোল করে দলকে এগিয়ে দেন বিশ্বকাপে আলো ছড়ানো সৌদি আরবের উইঙ্গার সালেম আল দাওসারি। তবে ১৬ মিনিট পরই পেদ্রোর গোলে সমতায় ফেরে ব্রাজিলিয়ান দলটি।

প্রথমার্ধের অতিরিক্ত সময়ে ১০ জনের দলে পরিণত হয় ফ্ল্যামেঙ্গো। ব্রাজিলিয়ান মিডফিল্ডার গারসন বক্সে ফাউল করলে আল হিলালের পক্ষে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। তবে শুধু পেনাল্টি দিয়েই তিনি সন্তুষ্ট থাকেননি। লাল কার্ড দেখে মাঠ ছাড়েন এই ব্রাজিলিয়ান। স্পটকিক থেকে দল ও নিজের দ্বিতীয় গোল করেন সালেম। প্রথমার্ধে ২-১ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় আল হিলাল।

দ্বিতীয়ার্ধে আরও এক গোল খায় ফ্ল্যামেঙ্গো। ৭০ মিনিটে আর্জেন্টাইন উইঙ্গার লুসিয়ানো ভিয়েত্তোর গোলে ৩-১ গোলে এগিয়ে জয়ের সুবাস পেতে থাকে এশিয়ান চ্যাম্পিয়নরা। যোগ করা সময়ে ব্যক্তিগত দ্বিতীয় গোল করে ফ্ল্যামেঙ্গোর হারের ব্যবধান কমান ব্রাজিলের হয়ে কাতার বিশ্বকাপে খেলা পেদ্রো।

দক্ষিণ আমেরিকানদের হারিয়ে প্রথমবারের মতো ক্লাব বিশ্বকাপের ফাইনালে ওঠা আল হিলালের আর্জেন্টাইন কোচ র‍্যামন দিয়াজ ম্যাচের পর বলেন, ‘আমাদের প্রস্তুতি ও মানসিক শক্তিমত্তা দেখে চমকে গিয়েছিল ফ্লামেঙ্গো।’

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে হারিয়ে চমক দেখিয়েছিল সৌদি আরব। এবার ব্রাজিলের দলটিকে হারিয়ে নিজেদের শক্তিমত্তা আরেকবার জানান দিল দেশটি। সম্প্রতি ক্রিস্টিয়ানো রোনালদো দেশটির আরেক বড় ক্লাব আল নাসরে নাম লিখিয়েছে। এমন সাফল্যে দেশটির ফুটবলের উন্নতির চিত্রই ফুটে ওঠে।

দক্ষিণ আমেরিকার তিনবারের চ্যাম্পিয়ন ফ্লামেঙ্গো ২০১৯ সালেও এই প্রতিযোগিতার ফাইনালে লিভারপুলের কাছে হেরেছিল। এবার সেমিফাইনালেই থামতে হলো তাদের। চতুর্থ ব্রাজিলিয়ান ক্লাব হিসেবে ক্লাব বিশ্বকাপের সেমিফাইনালে হারল তারা। তবে হারের জন্য আল হিলালের চেয়ে বাজে রেফারিংকেই বেশি কৃতিত্ব দিচ্ছেন ক্লাবটির কোচ পেরেইরা। তিনি বলেন, ‘আমরা আল-হিলালের সঙ্গে লড়তে প্রস্তুত ছিলাম। কিন্তু প্রতিযোগিতার মানের সঙ্গে যায় না, এমন রেফারিংয়ের জন্য আমরা প্রস্তুত ছিলাম না।’ 

সর্বশেষ খবর