Homeআন্তর্জাতিকভারতীয় কোম্পানির বিচার দাবি

ভারতীয় কোম্পানির বিচার দাবি

গাম্বিয়ায় কাশির সিরাপ পানে ৭০ শিশুর মৃত্যুর ঘটনায় ভারতীয় ওষুধ কোম্পানি মেডেন ফার্মাসিউটিক্যালসের বিরুদ্ধে বিচারের সুপারিশ করেছে দেশটির সংসদীয় কমিটি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম  বিবিসি জানায়, সংসদীয় কমিটির সুপারিশে বলা হয়েছে, মেডেন ফার্মাসিউটিক্যালসকে দূষিত ওষুধ রফতানির জন্য অবশ্যই জবাবদিহি করতে হবে। এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) অক্টোবরে সতর্কতা জারি করে জানায়, ওই ভারতীয় কোম্পানির তৈরি সিরাপ পানে শিশুদের মৃত্যু হচ্ছে। তবে মেডেন ফার্মাসিউটিক্যালস অভিযোগ অস্বীকার করেছে।

গাম্বিয়ান সংসদীয় কমিটি এখন সুপারিশ করে জানিয়েছে, বিষয়টি নিয়ে কর্তৃপক্ষকে কঠোর ব্যবস্থা নেয়া উচিত। যার মধ্যে রয়েছে দেশের সমস্ত মেডেন ফার্মাসিউটিক্যালস পণ্য নিষিদ্ধ করা এবং ওই কোম্পানির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া।

সংসদীয় কমিটি তাদের প্রতিবেদনে বলেছে, ‘সমস্ত বৈজ্ঞানিক পরীক্ষার ফলাফল নির্দেশ করে যে প্রোমেথাজিন ওরাল সলুশন, কফেক্সমালিন বেবি কফ সিরাপ, মেকফ বেবি কফ সিরাপ এবং ম্যাগ্রিপ এন কোল্ড সিরাপে শিশুদের জন্য ক্ষতিকর ডায়থাইলিন গ্লাইকোল এবং ইথিলিন গ্লাইকোল ছিল। ডাইথিলিন গ্লাইকোল এবং ইথিলিন গ্লাইকোল মানুষের জন্য বিষাক্ত এবং খাওয়া হলে মারাত্মক ফল হতে পারে।’ তবে কমিটি আরও বলেছে, শিশুদের মৃত্যুর সঠিক বৈজ্ঞানিক কারণ এখনও তদন্তাধীন।

এ বছরের জুলাইয়ের শেষের দিকে, গাম্বিয়া পাঁচ বছরের কম বয়সী শিশুদের মধ্যে তীব্র কিডনি রোগ বৃদ্ধি শনাক্ত করেছে। সরকার পরে জানিয়েছে, হঠাৎ কিডনি রোগের কারণে ৭০ শিশু মারা গেছে। ডব্লিউএইচও তখন মেডেন ফার্মাসিউটিক্যালসের চারটি ওষুধকে গাম্বিয়ান শিশুদের মৃত্যুর সঙ্গে সম্ভাব্যভাবে কারণ হিসেবে এবং বিশ্বব্যাপী সতর্কতা জারি করে। অক্টোবরে খবরটি ছড়িয়ে পড়ার পর ভারত জানিয়েছে, তারা ওই ওষুধগুলোর বিষয়ে তদন্ত করছে এবং মেডেন ফার্মাসিউটিক্যালসের প্রধান কারখানায় উৎপাদন বন্ধ করার নির্দেশ দিয়েছে।

সর্বশেষ খবর