Homeখেলাভারতের কাছে ০-৪ ব্যবধানে হারবে অস্ট্রেলিয়া: চ্যাপেল

ভারতের কাছে ০-৪ ব্যবধানে হারবে অস্ট্রেলিয়া: চ্যাপেল

চলমান বর্ডার-গাভাস্কার ট্রফির প্রথম দুই টেস্টেই তিন দিনে হেরে গেছে সফরকারী অস্ট্রেলিয়া। যেই পিচ নিয়ে সিরিজ শুরুর আগে আলোচনা হচ্ছিল, সেই ভারতীয় পিচেই নাকানিচুবানি খাচ্ছে অজিরা। জাদেজা-অশ্বিন স্পিন ঘূর্ণিতে চোখে সরষেফুল দেখা অস্ট্রেলিয়া ভারতের কাছে হোয়াইটওয়াশ হবে বলে মনে করছেন অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার ইয়ান চ্যাপেল।

প্রথমে নাগপুর, এরপর দিল্লি টেস্ট। দুই টেস্টেই ভারতীয় স্পিনারদের ঘূর্ণিতে মাত্র তিন দিনেই হেরে গেছে বর্তমানে টেস্ট র‍্যাঙ্কিংকে শীর্ষ দল অস্ট্রেলিয়া। প্রথম দুই টেস্ট হেরে এরই মধ্যে বর্ডার-গাভাস্কার ট্রফি হাতছাড়া হয়েছে অস্ট্রেলিয়ার। ফলে সেই ট্রফি আরও একবার নিজেদের কাছেই ধরে রাখল ভারত।

এদিকে সামনের ম্যাচগুলোয় যে অস্ট্রেলিয়া ফিরতে পারবে, এমনটা মনে করেন না সাবেক অজি ক্রিকেটার চ্যাপেল। বরং চলতি বর্ডার-গাভাস্কার সিরিজে অস্ট্রেলিয়া ০-৪ ব্যবধানে হারবে বলে মনে করেন এ অজি লিজেন্ড।
 
দ্বিতীয় টেস্ট শেষে চ্যাপেল বলেন, ‘এখান থেকে ফিরে আসা খুবই কঠিন। আপনি একবার না, দুবার একই কাজ করেছেন। এদিক বিবেচনা করলে আপনি বলতেই পারেন, ৪-০ তে সিরিজ জয়ের বড় সম্ভাবনা আছে ভারতের।’

এদিকে দুই-ম্যাচেই প্রথম ইনিংসে তুলনামূলক ভালো ব্যাটিং করেছে অস্ট্রেলিয়া। কিন্তু দ্বিতীয় ইনিংসে ভারতীয় স্পিনারদের সামনে দাঁড়াতেই পারেনি অজি ব্যাটাররা। এর বড় কারণ হতে পারে, সময়ের সঙ্গে সঙ্গে উইকেট থেকে আরও বেশি সুবিধা আদায় করেছেন স্পিনাররা।

এ প্রসঙ্গে চ্যাপেল বলেন, ‘আমি মনে করি, দ্বিতীয় দিনের বিকেলের সেশনে অনেক সাহসী ক্রিকেট খেলেছে অস্ট্রেলিয়া এবং প্রথম সেশন শেষে তারা ম্যাচে ছিল। কিন্তু তারপর তারা ম্যাচ থেকে ছিটকে যায়।’

নাগপুর টেস্টে ইনিংস ও ১৩২ রানের বড় ব্যবধানে হারের পর, দিল্লি টেস্টে অজিরা হেরেছে ৬ উইকেটে। আগামী ১ মার্চ ইন্দোরে শুরু হবে সিরিজের তৃতীয় টেস্ট।

সর্বশেষ খবর