Homeআন্তর্জাতিকভারতে বিবিসিকে নিষিদ্ধের আবেদন খারিজ

ভারতে বিবিসিকে নিষিদ্ধের আবেদন খারিজ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগকে ভিত্তিহীন উল্লেখ করে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে ভারতে সম্পূর্ণ নিষিদ্ধ করার আবেদন খারিজ করে দিয়েছেন দেশটির শীর্ষ আদালত। শুক্রবার (১০ ফেব্রুয়ারি) ভারতের সুপ্রিম কোর্ট সেই আবেদন খারিজ করে দেন। খবর এনডিটিভির।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে বিবিসির তৈরি ‘ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চেন’ নামে দুই পর্বের তথ্যচিত্র প্রকাশের পর থেকেই উত্তপ্ত ভারত। মোদি ও দেশটির মুসলিম সংখ্যালঘু সম্প্রদায়ের মধ্যে সম্পর্ক এবং ২০০২ সালে গুজরাটের দাঙ্গায় মোদির ভূমিকা নিয়েও অনুসন্ধান রয়েছে তথ্যচিত্রে।

তবে তথ্যচিত্রটিকে প্রোপাগান্ডা বলে দাবি করে আসছে মোদি প্রশাসন। এমনকি এটি নরেন্দ্র মোদির বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র বলেও উল্লেখ করে নয়াদিল্লি। এসব ঘটনার পরিপ্রেক্ষিতে হিন্দু সেনার প্রধান বিষ্ণু গুপ্ত বিবিসিকে ভারতে সম্পূর্ণ নিষিদ্ধ করতে আদালতের কাছে আবেদন করেন।

আবেদনে তিনি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে ষড়যন্ত্রমূলকভাবে তথ্যচিত্র তৈরি করেছে বিবিসি। তবে শুক্রবার ভারতের সুপ্রিম কোর্ট সেই আবেদন খারিজ করে দিয়েছেন। একইসঙ্গে, বিবিসিকে নিষিদ্ধের আবেদনের যোগ্যতা নিয়েও প্রশ্ন তোলেন সুপ্রিম কোর্ট।

এর আগে, গেল ১৭ জানুয়ারি দুই পর্বের তথ্যচিত্রটির প্রথম পর্ব লন্ডনে প্রকাশ করে বিবিসি। এরপর ২৪ জানুয়ারি দেখানো হয় দ্বিতীয় পর্ব। তবে তথ্যচিত্রটি প্রকাশের পর থেকে রাজ্যে রাজ্যে তা দেখানোর উদ্যোগ নেয় সরকারবিরোধীরা। 

প্রচারে নিষেধাজ্ঞার পাশাপাশি তথ্যচিত্রের লিংক সরিয়ে নিতে ইউটিউব ও টুইটারকে নির্দেশ দেয় মোদি প্রশাসন। সেসময় প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে তথ্যচিত্রটি দেখানো হলে ঘটে নানা অপ্রীতিকর ঘটনা। এ অবস্থায় আবারও মোদিকে নিয়ে করা তথ্যচিত্রের লিংক ও কমেন্ট তুলে নিতে ইউটিউব ও টুইটারকে কড়া নির্দেশ দিয়েছে ভারত সরকার।

সর্বশেষ খবর