Homeআন্তর্জাতিকভারতে মিলল করোনার ‘সবচেয়ে সংক্রামক’ ধরন এক্সবিবি ১.৫

ভারতে মিলল করোনার ‘সবচেয়ে সংক্রামক’ ধরন এক্সবিবি ১.৫

ভারতে শনাক্ত হয়েছে করোনাভাইরাসের নতুন ধরন এক্সবিবি ১.৫। এটি ওমিক্রনের একটি উপপ্রকরণ। করোনাভাইরাসের এই উপপ্রকরণটিতে আক্রান্ত প্রথম ব্যক্তি শনাক্ত হয়েছে ভারতে। দেশটির গুজরাট রাজ্যে তাকে শনাক্ত করেছে রাজ্যের স্বাস্থ্য বিভাগ।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন অনুসারে, বিজ্ঞানীদের অনুমান, এক্সবিবি ১.৫ করোনাভাইরাসের ওমিক্রন প্রকরণের দুটি উপপ্রকরণের শংকর হতে পারে। যেখানে বিজ্ঞানীরা এক্সবিবি উপপ্রকরণ সম্পর্কেই এখনো ভালো করে জানতে পারনেনি সেখানে এক্সবিবি ১.৫ নামে নতুন উপপ্রকরণের উদ্ভব তাদের বেশ চিন্তার মধ্যে ফেলে দিয়েছে।

চীনের পিকিং বিশ্ববিদ্যালয়ের প্রাণরয়সানবিদ ইয়ুনলং কাওয়ের মতে, এক্সবিবি ১.৫ উপপ্রকরণটি এক্সবিবি উপপ্রকরণের মতো রোগ প্রতিরোধব্যবস্থাকে ততটা চ্যালেঞ্জের মুখে ফেলে না। তবে এক্সবিবি ১.৫ উপপ্রকরণটির সংক্রমণযোগ্যতা অনেক বেশি।

এই বিষয়ে রোগ সংক্রমণ মডেল নিয়ে কাজ করা গবেষক জেপি ওয়েল্যান্ড বলেছেন, ‘এক্সবিবি ১.৫ উপ-প্রকরণটি ২০২২ সালের জানুয়ারি মাসের পর থেকে ওমিক্রনের যতোগুলো উপপ্রকরণ এসেছে তার মধ্যে সবচেয়ে বেশি সংক্রমাক।’ জেপি ওয়েল্যান্ডেই কয়েক সপ্তাহ আগে প্রথমবারের মতো এক্সবিবি ১.৫ উপপ্রকরণ উপস্থিতির প্রমাণ পান। 

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুসারে, গত অক্টোবরে ইয়ুনলং কাও এবং তার সহকর্মীরা গবেষণার ভিত্তিতে জানিয়েছিলেন, এক্সবিবি ও অন্য তিনটি উপ-প্রকরণ অ্যান্টিবডি প্রতিরোধী হয়ে উঠেছে। অর্থাৎ, যারা করোনাভাইরাসের টিকা নিয়েছেন তাদের রক্তে যে করোনাভাইরাস প্রতিরোধী অ্যান্টিবডি তৈরি হয়েছিল সেগুলো আর এসব উপপ্রকরণের কোনো ক্ষতি করতে পারে না। 

তবে এর বিপরীতে আশার আলো দেখিয়েছেন যুক্তরাষ্ট্রের সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি। তিনি বলেছেন, আপডেট করা কোভিড বুস্টার টিকা করোনাভাইরাসের মূল ধরনের পাশাপাশি এক্সবিবি উপপ্রকরণের বিপক্ষেও কিছুটা সুরক্ষা দেবে।

তারপরও বিপদ কাটছে না। কারণ ড. ফাউচি নিজেই সতর্ক করে বলেছেন, নতুন এই উপপ্রকরণটি অনেক বেশি সংক্রামক এবং তা দ্রুত ছড়িয়ে যেতে পারে। এই বিষয়ে যুক্তরাষ্ট্রের বাল্টমোরের জন হপকিন্স ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথের ভাইরাস বিশেষজ্ঞ অ্যান্ড্রু পেকসজ রয়টার্সকে বলেছেন, ‘যেকোনো সময় একটি নতুন প্রকরণ যেকোনো অঞ্চলে ছড়িয়ে পড়তে পারে এবং তা ওই অঞ্চলটিতে ছোটখাটো একটি মহামারিরই সৃষ্টি করতে পারে।’

সর্বশেষ খবর