Homeআন্তর্জাতিকভারতে যুদ্ধবিমানের প্রথম মুসলিম নারী পাইলট

ভারতে যুদ্ধবিমানের প্রথম মুসলিম নারী পাইলট

ভারতে যুদ্ধবিমানের প্রথম মুসলিম নারী পাইলট হিসেবে নির্বাচিত হয়েছেন সানিয়া মির্জা। ন্যাশনাল ডিফেন্স একাডেমি পরীক্ষায় (এনডিএ) উত্তীর্ণ হয়ে ইতিহাস গড়েন উত্তর প্রদেশের মির্জাপুরের এই নারী। আগামী ২৭ ডিসেম্বর পুনেতে এনডিএতে যোগ দেবেন তিনি। খবর এনডিটিভির।

ভারতের যুদ্ধবিমানের প্রথম মুসলিম নারী পাইলট সানিয়া মির্জা

সংবাদমাধ্যমকে সানিয়ার বাবা শহীদ আলী বলেন, তার মেয়ে ভারতের প্রথম ফাইটার বিমান চালক অবনী চতুর্বেদীকে তার আদর্শ মনে করে। ছোটবেলা থেকেই সে অবনীর মতো হতে চাইত।

সানিয়া উচ্চমাধ্যমিকে উত্তর প্রদেশ বোর্ডে ১২তম হন। এরপর তিনি সেঞ্চুরিয়ন ডিফেন্স একাডেমিতে এনডিএ পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে শুরু করেন। ভারতে দ্বিতীয় কোনো নারী হিসেবে সানিয়া ফাইটার পাইলট হিসেবে নির্বাচিত হয়েছে। এনডিএ পরীক্ষায় সম্মিলিতভাবে ১৪৯তম হয়েছে সানিয়া।
সানিয়া মির্জা বলেন, ফাইটার পাইলট শাখায় নারীদের জন্য মাত্র দুটি আসন সংরক্ষিত ছিল। প্রথম বার আমি ব্যর্থ হলেও দ্বিতীয় প্রচেষ্টায় একটি আসন লাভে সক্ষম হয়েছি।

সানিয়া মির্জার মা তাবাসসুম মির্জা মেয়ের প্রশংসা করে বলেন, ‘আমাদের মেয়ে এখন শুধু গ্রাম নয়; বরং পুরো রাজ্যের গর্ব। সে প্রথম ফাইটার পাইলট হওয়ার স্বপ্ন পূরণ করেছে। সে এখন গ্রামের সব মেয়ের জন্য নিজ স্বপ্ন বাস্তবায়নের অনুপ্রেরণা।

সর্বশেষ খবর