ভারতে হু হু করে বাড়ছে করোনা আক্রান্ত

- Advertisement -

ভারতে লাফিয়ে বেড়ে দৈনিক করোনা সংক্রমণ ফের পৌঁছে গেল দুই লাখের দোরগোড়ায়। দু’সপ্তাহের মধ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা ১০ হাজারের কম থেকে এ পর্যায়ে পৌঁছাল।

আনন্দবাজারের খবরে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৯৪ হাজার ৭২০ জন। দেশে মোট আক্রান্তের সংখ্যা ইতোমধ্যেই ৩ কোটি ৬০ লাখ ছাড়িয়েছে।

আক্রান্তের পাশাপাশি গত ২৪ ঘণ্টায় দেশে বেড়েছে দৈনিক মৃতের সংখ্যা। ৪৪২ জনের প্রাণ করোনাভাইরাস কেড়েছে গত একদিনে। দেশের সব রাজ্যে আক্রান্ত বাড়লেও মৃতের সংখ্যা বেশি কেরালায়। করোনাভাইরাসের ওমিক্রন রূপে আক্রান্তের সংখ্যা পৌঁছে গেছে ৪ হাজার ৮৬৮ তে।

দেশটিতে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা সবথেকে বেশি মহারাষ্ট্রে। দ্বিতীয় ঢেউয়ের পর দেশে সংক্রমণের হার ফের ১০ শতাংশ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় সংক্রমণের হার ১১ দশমিক ০৫ শতাংশ।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য জানাচ্ছে, গত সপ্তাহ জুড়ে দেশের ২৯টি রাজ্যের অন্তত ১২০টি জেলায় সংক্রমণের হার ছিল ১০ শতাংশের বেশি। এই তথ্য দেখাচ্ছে দেশের অধিকাংশ এলাকায় কীভাবে বাড়ছে করোনা সংক্রমণ। এর মধ্যে মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা সবথেকে বেশি। এরপর রয়েছে দিল্লি ও পশ্চিমবঙ্গ।

করোনা সংক্রমণ ও মৃত্যুর পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারসের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় বুধবার (১২ জানুয়ারি) সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও ৭ হাজার ৮৪৭ জন। অন্যদিকে ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন ২৭ লাখ ৭২ হাজার ৬৮ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৩১ কোটি ৩৯ লাখ ৪৪ হাজার ৮৮৪ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৫ লাখ ২০ হাজার ৭৫১ জনে। আর সুস্থ হয়েছেন ২৬ কোটি ১৬ লাখ ৪৪ হাজার ৫২৮ জন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর এ দেশে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৬ কোটি ৩৩ লাখ ২৮ হাজার ৯০ জন। মোট মৃত্যু হয়েছে ৮ লাখ ৬৩ হাজার ৭৭৮ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৬০ লাখ ৬০ হাজার ৯০২ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৮৪ হাজার ৩৫৯ জনের।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ