ভাড়া পুনর্নির্ধারণ করে ১ জুন থেকে বাস চালু

অনলাইন ডেস্ক।।

ভাড়া পুনর্নির্ধারণ ও স্বাস্থ্যবিধি মেনে আগামী ১ জুন থেকে সারা দেশে বাস চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার ও বাস মালিক-শ্রমিক নেতারা। এসময় বাসচালক ও হেলপারদের অবশ্যই মাস্ক এবং গ্লাভস ব্যবহার করতে হবে। একই সাথে যাত্রীদেরও মাস্ক পড়তে হবে।

আজ শুক্রবার ( ২৯ মে) বনানীর সড়ক পরিবহন ভবনে এক বৈঠকের মাধ্যমে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। এসময় মালিক শ্রমিক নেতাদের সঙ্গে ভিডিও কনফারেন্সের কথা বলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মো. নজরুল ইসলাম সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব বৈঠক শেষে জানান, করোনা ভাইরাস সংক্রমন ঠেকাতে বাসের স্বাস্থ্যবিধি ও নিরাপদ দূরত্ব বজায় রাখতে হবে। তাই প্রত্যেক বাসের মূল সীটের বিপরীতে অন্তত ৩০ ভাগ সিট খালি রাখতে হবে। সেইসাথে প্রত্যক বাস স্ট্যান্ডে হাত ধোঁয়ার ব্যবস্থা থাকতে হবে। এসময় পরিবহণ শ্রমিকদের টানা ডিউটি না করানোর বিষয়ে বৈঠকে সিদ্ধান্ত প্রস্তাব দেয়া হয়।


আরও পড়ুন>>


একই সাথে ভাড়া পুনর্নির্ধারণ করারও সিদ্ধান্ত হয়েছে। ভাড়া পুনর্নির্ধারণ কমিটি এ বিষয়ে আলোচনা করে নতুন করে ভাড়া ঠিক করবেন। এক্ষেএে ভাড়া নিয়ে যেন কোন নৈরাজ্য না হয় সেদিকে খেয়াল রাখার কথা বলা হয়েছে।

বৈঠকে আরও বলা হয়, প্রত্যক বাস টার্মিনাল থেকে বাস ছাড়ার আগে যাএী ও পরিবহণ শ্রমিকসহ সবাইকে স্যানিটাইজার ব্যবহার করে জীবাণুমুক্ত হয়ে নেয়ার আহ্বান জানানো হয়েছে। বাস কাউন্টারে টিকিট সংগ্রহ করারা সময় যেন ভিড় না সেদিকে খেয়াল রেখে চলতে হবে। এক্ষেএে মনিটরিংয়ে প্রশাসন ও মালিক সমিতি- উভয়ের টিম থাকবে।

পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব আরও বলেন, মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এক জেলা থেকে আরেক জেলা যাত্রী পরিবহনে নিষেধাজ্ঞার কথা বলা হয়েছে। কিন্তু কোন যাএীর যদি রাজশাহী থেকে ঢাকা যেতে হয় তাহলে তাকে বিভিন্ন জায়গায় মেনে বাস পাল্টিয়ে ঢাকা আসতে হবে। যা হবে অনেক ঝুঁকিপূর্ণ ।

তাই স্বাস্থ্যবিধি মেনে ও নির্ধারিত স্টপেজের বাইরে না থেমে এক জেলা থেকে আরেক জেলায় যাত্রী পরিবহনের প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে প্রেরণ করা হবে।

এই বিভাগের অন্যান্য সংবাদ

1 COMMENT

Leave a Reply

লেখক

সর্বশেষ সংবাদ

%d bloggers like this: