Homeআন্তর্জাতিকভুয়া লিংকে ক্লিক করে কয়েক লাখ টাকা হারালেন ৪০ গ্রাহক

ভুয়া লিংকে ক্লিক করে কয়েক লাখ টাকা হারালেন ৪০ গ্রাহক

ভুয়া লিংকে ক্লিক করে কয়েক লাখ টাকা হারিয়েছেন মুম্বাইয়ের একটি বেসরকারি ব্যাংকের ৪০ গ্রাহক। এভাবে মাত্র তিন দিনে তাদের কয়েক লাখ টাকা লুটে নিয়েছে প্রতারক চক্র। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ওই ৪০ গ্রাহকের কাছেই নো ইউর কাস্টমার বা কেওয়াইসি এবং প্রাইমারি অ্যাকাউন্ট নম্বর বা পিএএন নম্বর আপডেট করার কথা উল্লেখ করে ভুয়া টেক্সট মেসেজ আসে। সেই লিংকে ক্লিক করাই কাল হয়ে দাঁড়ায় তাদের জন্য। নিমেষেই অ্যাকাউন্ট থেকে নাই হয়ে যায় তাদের সঞ্চিত টাকা।  

ঘটনাটি সামনে আসার পর সাধারণ নাগরিকদের জন্য মুম্বাই পুলিশের পক্ষ থেকে জারি করা পরামর্শে বলা হয়েছে, গোপনীয় তথ্য জানতে চায় এমন কোনো ধরনের লিংকে ক্লিক করার বিষয়ে সতর্ক থাকা উচিত।

মুম্বাই পুলিশ বলেছে, প্রতারকরা গ্রাহকদের ফিশিং লিংকসহ বিভিন্ন ধরনের ভুয়া এসএমএস পাঠাচ্ছে। সেখানে তারা উল্লেখ করছে যে, তাদের কেওয়াইসি বা প্যান কার্ডের বিবরণ আপডেট না করায় তাদের ব্যাংক অ্যাকাউন্ট ব্লক করা হয়েছে; তারা যেন দয়া করে তাদের তথ্য আপডেট করেন।  

এ ধরনের লিংকে প্রতারকরা গ্রাহকদের তাদের নিজ নিজ ব্যাংকের একটি ভুয়া ওয়েবসাইটে নিয়ে যায়, যেখানে তাদের গ্রাহক আইডি, পাসওয়ার্ড এবং অন্যান্য গোপনীয় বিবরণ লিখতে বলা হয়।

প্রতারণার অভিযোগকারী ৪০ জনের মধ্যে টিভি অভিনেত্রী শ্বেতা মেমনও ছিলেন। তার অভিযোগ, গত বৃহস্পতিবার (২ মার্চ) তিনি ভুয়া একটি টেক্সট মেসেজের লিংকে ক্লিক করেছিলেন। লিংক থেকে চালু হওয়া পোর্টালে তিনি তার গ্রাহক আইডি, পাসওয়ার্ড এবং ওটিপি প্রবেশ করিয়েছেন।

শ্বেতা মেমন আরও বলেন, এরপর তিনি এক নারী কাছ থেকে একটি ফোন কল পান। নারীটি নিজেকে একজন ব্যাংক কর্মকর্তা হিসেবে নিজেকে উপস্থান করেন এবং শ্বেতার মোবাইলে আসা ওটিপিটি বলতে বলেন। এর পরপরই শ্বেতার অ্যাকাউন্ট থেকে ৫৭ হাজার ৬৩৬ রুপি তুলে নেয়া হয়।

সর্বশেষ খবর