ভোজ্যতেলের দাম বাড়ানোর প্রস্তাব পর্যালোচনা করবে ট্যারিফ কমিশন

- Advertisement -

ভোজ্যতেলের দাম বাড়াতে ব্যবসায়ীদের প্রস্তাব সপ্তাহ খানেকের মধ্যে ট্যারিফ কমিশন পর্যালোচনা করে দেখবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বৃহস্পতিবার (১১ আগস্ট) সকালে মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে এ কথা জানান তিনি। সকালে সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে আজও আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল জ্বালানি তেলের দাম।

ডলারের দাম বেড়ে যাওয়ায় আন্তর্জাতিক বাজারে সয়াবিন তেলের দাম কমার সুফল মিলছে না দেশের বাজারে বলেও জানানো হয় মন্ত্রিসভায়।

মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী জানান, সভায় জ্বালানি প্রতিমন্ত্রীর দেয়া হিসেবে দেখা গেছে প্রতিবেশী দেশগুলোর তুলনায় এখনো জ্বালানি তেলের দাম কম বাংলাদেশে। সয়াবিন তেলের দাম বাড়ানোর বিষয়ে ব্যবসায়ীদের প্রস্তাব ট্যারিফ কমিশন সপ্তাহ খানেকের মধ্যে পর্যালোচনা করে দেখবে বলেও জানান মন্ত্রী।

তিনি বলেন, বিশ্ববাজারে সয়াবিন তেলের দাম কমেছে। কিন্তু দেশে ডলারের দাম বেড়েছে। যার জন্য যে সুফল পাওয়ার কথা, সেটা পাওয়া যাচ্ছে না। তারপরও ট্যারিফ কমিশন পুরো বিষয়টি যাচাই করবে।

সয়াবিন তেলের দাম সমন্বয়ের বিষয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, ট্যারিফ কমিশন শিগগিরই বসবে। কারণ ব্যবসায়ীরা তো একটি দাবি দিয়েছেন। সেটা কতটা যৌক্তিক, সে বিষয়ে আলোচনা করা হবে। ট্যারিফ কমিশন এক সপ্তাহের মধ্যেই বসবে।

এদিকে বৈঠক শেষে তথ্যমন্ত্রী জানান, বিশ্ববাজারে যখন স্থিতিশীলভাবে জ্বালানি তেলের দাম কমবে, তখন দেশেও মূল্য সমন্বয় করা হবে।

জ্বালানি তেলের পাশাপাশি ভোজ্যতেলের দাম বাড়বে কি না, তা সময়ই বলে দেবে বলে জানান দুই মন্ত্রী।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ