ভয়াবহ দাবানলের কবলে সানফ্রান্সিসকো

- Advertisement -

এবার ভয়াবহ দাবানলের কবলে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সানফ্রান্সিসকো শহর। উপকূলের আশপাশে এরই মধ্যে পুড়ে গেছে ২০ একরের বেশি বনভূমি।

প্রাণহানি ও ক্ষয়ক্ষতির আশঙ্কায় সেখানকার বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। খবর সিএনবিসির। এদিকে তুরস্কের দক্ষিণ-পশ্চিমাঞ্চলেও ছড়িয়ে পড়েছে দাবানল।

কোনোভাবেই নিয়ন্ত্রণে আসছে না ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের দাবানল। প্রতিদিনই নতুন নতুন এলাকায় ছড়িয়ে পড়ছে আগুন। নর্দার্ন ক্যালিফোর্নিয়ার পর এবার সানফ্রান্সিসকোর উপকূলীয় এলাকায় দেখা দিয়েছে দাবানল। গত দুদিন ধরে আগুনে পুড়ছে হেক্টরের পর হেক্টর বনভূমি।

প্রাণহানি ও ক্ষয়ক্ষতির আশঙ্কায় এরই মধ্যে ওই এলাকার বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। আগুন নিয়ন্ত্রণে দমকল বাহিনীর কয়েকশ’ সদস্য কাজ করছেন। পাশাপাশি বিমান ও হেলিকপ্টার থেকে চলছে আগুন বাগে আনার চেষ্টা।

বুধবার (২২ জুন) ফায়ার সার্ভিস কর্মকর্তা ইথান পেটারসেন বলেন, দাবানলের বর্তমানে যে পরিস্থিতি তাতে দ্রুতই লোকালয়ে ছড়িয়ে পড়তে পারে। আগুন নিয়ন্ত্রণে যা যা করা দরকার সবকিছুই করা হচ্ছে। তবে নতুন নতুন জায়গায় আগুন ছড়িয়ে পড়ায় নিয়ন্ত্রণে বেগ পেতে হচ্ছে।

গত দুদিনে সানফ্রান্সিসকো শহরের উপকূলীয় এলাকাতেই পুড়ে গেছে ২০ একর বনভূমি। নতুন করে সান মাতেও কাউন্টিতে আগুন ছড়িয়ে পড়ার আশঙ্কা করছে কর্তৃপক্ষ। এতে আবাসিক স্থাপনা বেশি ক্ষতির মুখে পড়ার শঙ্কা তৈরি হয়েছে।

এদিকে তুরস্কের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বনভূমিতে ভয়াবহ দাবানলের খবর পাওয়া গেছে। এজান প্রদেশে আগুনে পুড়ে গেছে কয়েক হাজার হেক্টর বনভূমি। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থার খবরে বলা হয়, মুগলা প্রদেশে জনপ্রিয় মারমারিস রিসোর্টের খুব কাছে আগুন ছড়িয়ে পড়েছে। এতে হুমকি মুখে রয়েছে এ অঞ্চলের হোটেল-মোটেল বিভিন্ন পর্যটনকেন্দ্র।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ