Homeআন্তর্জাতিকমস্কোতে তুরস্ক, সিরিয়া ও রাশিয়ার আলোচনা

মস্কোতে তুরস্ক, সিরিয়া ও রাশিয়ার আলোচনা

রাশিয়া, তুরস্ক ও সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রীরা মস্কোতে এক আলোচনায় বসেছেন। দশকব্যাপী সিরিয়ার যুদ্ধে আঙ্কারা ও দামেস্কের মধ্যে স্বাভাবিক হওয়ার সুস্পষ্ট ইঙ্গিত এটা। খবর আল জাজিরার।

বুধবার (২৮ ডিসেম্বর) তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তুর্কি প্রতিরক্ষা মন্ত্রী হুলুসি আকার এবং জাতীয় গোয়েন্দা সংস্থার (এমআইটি) প্রধান বৈঠকে অংশগ্রহণ করেন। সিরিয়ার পক্ষে অংশ নেন সিরীয় প্রতিরক্ষা মন্ত্রী আলি মাহমুদ আব্বাস ও সিরীয় গোয়েন্দাপ্রধান আলি মামলুক। রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুও আলোচনায় ছিলেন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে আরআইএ নিউজ এজেন্সি জানিয়েছে, ‘সিরিয়ার সংকট এবং শরণার্থীদের সমস্যা সমাধানের উপায় এবং সিরিয়ায় চরমপন্থি গোষ্ঠীর বিরুদ্ধে লড়াইয়ের বিষয়ে আলোচনা হয়েছে।’

বিবৃতিতে বলা হয়, সিরীয় সংকট, শরণার্থী ইস্যু এবং সিরিয়ার মাটিতে সব সন্ত্রাসী সংগঠনের বিরুদ্ধে যৌথ লড়াইয়ের প্রচেষ্টা নিয়ে গঠনমূলক বৈঠকে আলোচনা হয়েছে।’

এতে আরও বলা হয়, তুর্কি, রাশিয়ান এবং সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সিরিয়া এবং সমগ্র অঞ্চলে স্থিতিশীলতা নিশ্চিত করতে ত্রিপক্ষীয় বৈঠক চালিয়ে যেতে সম্মত হয়েছেন।

আল জাজিরার সিনেম কোসেওগ্লু বলেন, বৈঠকটি গুরুত্বপূর্ণ ছিল কারণ তুর্কি ও সিরিয়ার মন্ত্রীরা ১১ বছরের মধ্যে প্রথমবারের মতো আলোচনা করেছেন।

সর্বশেষ খবর