মাটি খুঁড়তে মিললো যুদ্ধবিমানের অস্তিত্ব: এলাকায় চাঞ্চল্য

মৃনাল কান্তি রায় সরকার, লালমনিরহাট প্রতিনিধি।।

লালমনিরহাট সদর উপজেলাধীন গোকুন্ডা ইউনিয়নের ২নং ওয়ার্ডের গুড়িয়াদহ(বুদা’র বাঁশেরতল) নামক স্থানে যুদ্ধবিমানের ধ্বংসাবশেষ পাওয়া গিয়েছে। ধারনা করা হচ্ছে এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিধ্বস্ত কোন বিমানের ধ্বংসাবশেষ।

ঘটনাসূত্রে জানা যায়, রেজাউল করিম নামক ব্যক্তি তার উচু জমি নিচু করার জন্য মাটি কাটার সময় গত শুক্রবার(১৬ই অক্টোবর) দুপুরের দিকে সোহেল রানা নামে এক শ্রমিক গুলি সদৃশ ধাতব পদার্থের অস্তিত্ব দেখতে পান। পরবর্তীতে প্রশাসনকে বিষয়টি অবহিত করলে শনিবার(১৭ই অক্টোবর) সকাল ৮টা থেকে প্রশাসন, পুলিশ ও বিমানবাহিনীর কর্মকর্তাগণের উপস্থিতিতে যুদ্ধবিমানের উদ্ধারকাজ শুরু হয়। উদ্ধার কার্যক্রম শুরুর সময় প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক কার্যালয়ের নেজারত ডেপুটি কালেক্টর(NDC) টি. এম. রাহসিন কবির ও বিমান বাহিনীর পক্ষ থেকে ফ্লাইট লেফটেন্যান্ট মাহমুদুল হাসান মাসুদ উপস্থিত ছিলেন।


আরও পড়ুন>>


শনিবার সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত চলমান উদ্ধারকার্যে যুদ্ধ বিমানের ১টি ইঞ্জিন(প্রপেলার), ২টি ল্যান্ডিং গিয়ার, ওয়েল বার্ণিং এক্সজোস্ট পাইপ, এমিউনেশন্স, ৫টি গান উদ্ধার করা হয়েছে। বিমান বাহিনীর কর্মকর্তারা বিমানের বিভিন্ন যন্ত্রাংশের নাম ও কোন দেশের বিমান তা এই মূহুর্তে সঠিকভাবে বলতে পারছেন না।

জমির মালিক রেজাউল করিম জানান, “আমার আবাদি জমি খনন করার সময় মাটি কাটা শ্রমিক সোহেলের চোখে সর্বপ্রথম বিষয়টি চোখে পড়ে। তবে আশেপাশে অনেক আগে কোথাও বিমান বিধ্বস্ত হয়েছিলো এমনটা শুনেছি। এটা যে আমার জমিতে পাবো তা ভাবতে পারি নি।”

লালমনিরহাট বিমান বাহিনীর রক্ষণাবেক্ষণ ও তত্ত্বাবধান ইউনিটের ভারপ্রাপ্ত ইনচার্জ ফ্লাইট লেফটেন্যান্ট মাহমুদুল হাসান মাসুদ ‘বাংলা দর্পন’ কে বলেন,”উদ্ধার কার্যক্রম চলতেছে। ইতোমধ্যে আমরা বিমানের বেশকিছু অংশের ধ্বংসাবশেষ উদ্ধার করতে পেরেছি। এসব পরীক্ষা-নিরীক্ষা করে বিস্তারিত পরবর্তীতে জানানো হবে। উদ্ধারকার্য শেষ হলে আইএসপিআর কর্তৃক সবকিছু জানানো হবে।”


আরও পড়ুন>>


জানতে চাইলে নেজারত ডেপুটি কালেক্টর(NDC) টি. এম. রাহসিন কবির ‘বাংলা দর্পন’ কে বলেন,”উদ্ধারকার্য চলমান। বিভিন্ন যন্ত্রাংশ উদ্ধার হওয়া সাপেক্ষে পরবর্তীতে বিস্তারিত জানানো হবে।”

উক্ত এলাকায় বিভিন্ন এলাকা থেকে আগত দর্শনার্থী ও উৎসুক জনতা ভীড় করছে। জনসমাগম এড়াতে ও উদ্ধারকার্য সঠিকভাবে পরিচালনার জন্য এলাকাটি ঘিরে রাখা হয়েছে।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

লেখক

সর্বশেষ সংবাদ

প্রেমিকাকে দিয়ে গণধর্ষণ মামলায় ফাঁসাতে গিয়ে ফেঁসে গেলেন নিজেই

ফেনীর সোনাগাজীতে প্রেমিকাকে দিয়ে প্রতিপক্ষের লোকদের বিরুদ্ধে গণধর্ষণ মামলা সাজাতে গিয়ে আরিফুল ইসলাম সাকিব নামে এক যুবক ধর্ষণ মামলায় নিজেই ফেঁসে গেছেন। রোববার (১৮ অক্টোবর)...

লক্ষ্মীপুরে বিএনপি নেতাকর্মীসহ ৬১ জনের বিরুদ্ধে মামলা

লক্ষ্মীপুরে সড়কে ফাঁদ পেতে স্বেচ্ছাসেবক লীগ নেতা তাজুল ইসলাম ভূঁইয়া ও মনির হোসেন মনুর ওপর হামলা ও ককটেল বিস্ফোরণের ঘটনায় মামলা করা হয়েছে। সোমবার...

তানোরে ৮ম শ্রেণীর ছাত্রী অপহরন মামলার আসামি গ্রেপ্তার

সোহানুর রহমান, পুঠিয়া (রাজশাহী) প্রতিনিধি ll রাজশাহীর তানোরে ৮ম শ্রেণীর ছাত্রী অপহরন মামলার আসামি শেরপুর জেলার নকলা উপজেলা থেকে গ্রেপ্তার করেছে তানোর থানা পুলিশ। গ্রেপ্তারকৃত শরিফুল...

স্থানীয় সরকারের ২ শতাধিক প্রতিষ্ঠানের ভোট মঙ্গলবার

সারা দেশে জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদসহ দুই শতাধিক প্রতিষ্ঠানের নির্বাচন ও উপনির্বাচন মঙ্গলবার অনুষ্ঠিত হবে। এদিন সকাল ৯টা থেকে বিরতিহীনভাবে বিকেল...
%d bloggers like this: