Homeশীর্ষ সংবাদমার্কিন রাষ্ট্রদূতের শাহীনবাগে যাওয়া বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ: রাশিয়া

মার্কিন রাষ্ট্রদূতের শাহীনবাগে যাওয়া বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ: রাশিয়া

গুমের অভিযোগ তোলা ব্যক্তির স্বজনের সঙ্গে শাহীনবাগে মার্কিন রাষ্ট্রদূতের দেখা করতে যাওয়াকে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের চেষ্টা বলে মনে করে রাশিয়া। এক বিবৃতিতে এ মন্তব্য করেছেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা।

গত ১৪ ডিসেম্বর ঢাকার শাহীনবাগে নিখোঁজ বিএনপি নেতা সাজেদুল ইসলামের বাসায় যান বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। পরে সেখান থেকে বের হওয়ার সময় তাকে একদল লোক ঘিরে ধরার চেষ্টা করে বলে অভিযোগ ওঠে। বিষয়টি নিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে জরুরি বৈঠক করেন মার্কিন রাষ্ট্রদূত। নিজের নিরাপত্তা নিয়ে উদ্বেগ জানান পিটার।

এ ঘটনার পর বাংলাদেশ সরকারের কাছে মার্কিন দূতাবাসের সব কর্মকর্তার নিরাপত্তা নিশ্চিতের আহ্বান জানায় ওয়াশিংটন।

এদিকে, গুমের অভিযোগ তোলা ব্যক্তির স্বজনের সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের দেখা করতে যাওয়ার ঘটনা নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। এক সংবাদ সম্মেলনে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা জানান, মার্কিন রাষ্ট্রদূতের শাহীনবাগে যাওয়াকে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের চেষ্টা বলে মনে করে রাশিয়া। এমনকি মার্কিন রাষ্ট্রদূত বাংলাদেশের নাগরিকদের মানবাধিকার সুরক্ষার কথা বলে প্রতিনিয়ত অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের চেষ্টা চালিয়ে যাচ্ছে বলেও অভিযোগ করেন মারিয়া।

ঘটনার দিন পিটার হাসকে ঘিরে ধরার যে অভিযোগ উঠেছে, তা প্রত্যাশিত বলে অভিহিত করেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ মুখপাত্র।

 

সর্বশেষ খবর