মালয়েশিয়ার পামবাগানে শ্রমিক পাঠানোর পরিকল্পনা বাতিল ইন্দোনেশিয়ার

- Advertisement -

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পাম তেল উৎপাদনকারী দেশ মালয়েশিয়া। ইন্দোনেশিয়ার প্রতিবেশী দেশ মালয়েশিয়ায় পামবাগানে কাজ করার জন্য তার নাগরিকদের পাঠানোর একটি পরিকল্পনা বাতিল করেছে দেশটির সরকার। এর মাধ্যমে এ খাতটিতে আবারও শ্রমিক সংকটে পড়ল দেশটি।

স্থানীয় সময় মঙ্গলবার (৩১ মে) মালয়েশিয়ায় ইন্দোনেশিয়ার হাইকমিশনের পক্ষ থেকে এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, মঙ্গলবার সন্ধ্যায় ইন্দোনেশিয়ার লম্বোক দ্বীপ থেকে একটি চ্যার্টার্ড বিমানে ১৬৪ জন যাত্রীকে স্বাগত জানাতে প্রস্তুত ছিল মালয়েশিয়া, কিন্তু সেটি আর হলো না। ইন্দোনেশিয়া থেকে মালয়েশিয়ার পামবাগানে প্রথম ব্যাচে যে কর্মী পাঠানোর কথা ছিল, তা থেকে সরে এসেছে দেশটি।

দেশটির বাগান খাতে প্রায় এক লাখ কর্মী প্রয়োজন থাকা সত্ত্বেও অভিবাসী শ্রমিকদের সুরক্ষার দায়িত্বে থাকা ইন্দোনেশিয়ার একটি সংস্থা নিয়োগপ্রক্রিয়া বাতিল করে এবং শ্রমিকদের আসার ফ্লাইটটিও বাতিল করা হয় বলে জানান দেশটির বিশেষ দূত।

তিনি আরও বলেন, দেশটিতে ওয়ার্ক পারমিট ইস্যুর প্রক্রিয়ায় মালয়েশিয়ার নিয়ন্ত্রণ নিয়ে হয়তো ভুল বোঝাবুঝি হয়েছে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়া মূলত বিদেশি শ্রমিকদের ওপর নির্ভরশীল। স্থানীয়রা এ কাজে আগ্রহ প্রকাশ না করায় ইন্দোনেশিয়া, বাংলাদেশ ও নেপাল থেকে বৃক্ষরোপণ খাতে কর্মী নিয়োগ করা হয়ে থাকে।
প্রসঙ্গত, অভিবাসী শ্রমিকদের প্রতি আচরণ নিয়ে সাম্প্রতিক বছরগুলোয় উদ্বেগ বাড়ছে। গত দু-বছরে মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক সাতটি মালয়েশিয়ান কোম্পানি নিষিদ্ধ করা হয়েছে, যা মার্কিন কর্তৃপক্ষ ‘জোরপূর্বক শ্রম’ বলে মনে করে।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ