Homeআন্তর্জাতিকমিয়ানমারে বিদ্রোহী গোষ্ঠীর হামলায় ৬০ সেনা সদস্য নিহত

মিয়ানমারে বিদ্রোহী গোষ্ঠীর হামলায় ৬০ সেনা সদস্য নিহত

মিয়ানমারে বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে সংঘর্ষে গত তিন দিনে দেশটির ৬০ সেনা সদস্য নিহত হয়েছে।

সোমবার (১৬ জানুয়ারি) মিয়নমারের সংবাদমাধ্যম ইরাবতি নিউজ জানায়, সাগাইং, ম্যাগওয়ে, বাগো অঞ্চলে, শান, কায়াহ এবং চীন রাজ্যে বিদ্রোহীদের হামলায় এই হতাহতের ঘটনা ঘটে। তবে সেনা সদস্যের হতাহতের সংখ্যা স্বাধীনভাবে যাচাই করতে পারেনি সংবাদমাধ্যমটি।

ইরাবতি নিউজ জানায়, শুক্রবার উত্তর শান রাজ্যের সেনি টাউনশিপে মায়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মির (এমএনডিএএ) সঙ্গে ভয়াবহ সংঘর্ষে জান্তা বাহিনীর ৩০ সদস্য নিহত হয়েছে।

সংঘর্ষের সময় প্রচুর অস্ত্র, গুলিসহ সামরিক সরঞ্জাম রেখে পালিয়ে যায় সেনারা। ফেলে যাওয়া সামরিক সরঞ্জামের পুরোটাই জব্দ করেছে এমএনডিএএ।  এ ছাড়া সাগাইং-এ সামরিক চেকপোস্টে বোমা হামলায় শাসক বাহিনীর ১০ সদস্য নিহত হয়। 

শনিবার সাগাইং অঞ্চলের আয়াদাউ শহরে ড্রোন দিয়ে বোমা হামলায়  জান্তা বাহিনীর ২ সদস্য নিহত হয়। এ ছাড়া বেশ কয়েকজন আহত হয়। রোববার কায়াহ রাজ্যের রাজধানী লোইকাউতে সামরিক বাহিনীর কায়াহ আঞ্চলিক কমান্ডের সদর দফতরে ড্রোন দিয়ে বোমা হামলা চালায় বিদ্রোহী গোষ্ঠী। হামলায় কয়েকজন সেনা হতাহত হয়েছে।

২০২১ সালের ফেব্রুয়ারিতে মিয়ানমারে অং সান সু চির নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এর বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ শুরু হলে সহিংস দমননীতি গ্রহণ করে জান্তা সরকার।

এখন পর্যন্ত নিহত হয়েছেন কয়েক হাজারের বেশি বিক্ষোভকারী। এই সহিংসতার জেরে কয়েকটি সশস্ত্র গোষ্ঠী সম্মিলিত হয়ে গঠন করে পিপলস ডিফেন্স ফোর্সেস (পিডিএফ)। এরপর থেকেই জান্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়েছে তারা।

সর্বশেষ খবর