Homeআন্তর্জাতিকমিয়ানমার ও ইউক্রেন সংকট নিয়ে ভারত-অস্ট্রেলিয়ার গভীর উদ্বেগ

মিয়ানমার ও ইউক্রেন সংকট নিয়ে ভারত-অস্ট্রেলিয়ার গভীর উদ্বেগ

মিয়ানমার ও ইউক্রেনের অস্থিতিশীল পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ জানিয়েছে ভারত ও অস্ট্রেলিয়া। এক যৌথ বিবৃতিতে উভয় দেশে অবিলম্বে সহিংসতা বন্ধের আহ্বান জানানো হয়েছে।

ভারতীয় বার্তা সংস্থা এএনআই এক প্রতিবেদনে জানিয়েছে, মিয়ানমারের অস্থিতিশীল পরিস্থিতিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও তার অস্ট্রেলিয়ান সমকক্ষ প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ মিয়ানমারের রাজবন্দীদের মুক্তির আহ্বান জানিয়েছেন। জনগণকে মানবিক সহায়তা দেওয়ার পাশাপাশি আলোচনার মাধ্যমে সংকট সমাধানের কথা বলেছেন। একইসঙ্গে মিয়ানমারের জান্তা সরকারকে সর্বজনীন গণতান্ত্রিক ব্যবস্থার পথে হাঁটার আহ্বান জানিয়েছেন। সংকট সমাধানে সহায়তা করতে উভয় নেতাই তাদের প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।

গত ৮ থেকে ১১ মার্চ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের ভারত সফরের প্রাক্কালে এই আহ্বান জানানো হয়েছে। তার সফরে দুই দেশের মধ্যে শিক্ষাসহ বেশকিছু বিষয়ে সমঝোতা স্মারক সই হয়েছে।

মিয়ানমারের পরিস্থিতি নিয়ে উদ্বেগের পাশাপাশি ইউক্রেন নিয়েও মোদী ও আলবানিজ তাদের উদ্বেগের কথা জানিয়েছেন। সেখানে অবিলম্বে সহিংসতা বন্ধ করে শান্তিপূর্ণ সমাধানের পথে হাঁটার আহ্বান জানিয়েছে দুই দেশের প্রধানমন্ত্রী।

তারা জানান, সংঘাত কেবল ব্যাপক মানবিক দুর্ভোগ সৃষ্টি করছে। বিশ্বব্যাপী অর্থনৈতিক ব্যবস্থায় বিদ্যমান টালমাটাল অবস্থা আরও বাড়িয়ে তুলছে।

পাশাপাশি উত্তর কোরিয়ার ক্রমাগত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের নিন্দাও করেছেন তারা। বিবৃতিতে উভয় নেতা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজুলেশন ও পারমাণবিক অস্ত্র বিস্তার রোধের প্রতিশ্রুতির কথাও স্মরণ করিয়ে দেন।

সর্বশেষ খবর